Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০১৯ ১৫:২০ অনলাইন ভার্সন
আপডেট : ২৪ জানুয়ারি, ২০১৯ ১৫:২২
মার্কিন কূটনীতিকদের ভেনিজুয়েলা ছাড়ার নির্দেশ মাদুরোর
অনলাইন ডেস্ক
মার্কিন কূটনীতিকদের ভেনিজুয়েলা ছাড়ার নির্দেশ মাদুরোর
ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের সব কূটনীতিককে ৭২ ঘণ্টার মধ্যে ভেনিজুয়েলা ছাড়ার নির্দেশ দিয়েছেন।

বিরোধী নেতা হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার পর যুক্তরাষ্ট্র তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়। এরপরই মাদুরো এসব পদক্ষেপ নিয়েছেন। গাইডোর উদ্যোগকে ক্যু’ বলে মন্তব্য করেছেন মাদুরো। একই সঙ্গে তাকে জেল দেয়ার হুমকি দিয়েছে দেশটির সরকার। 

মাদুরো দীর্ঘদিন ধরেই ভেনিজুয়েলার ভেতরে ষড়যন্ত্র করার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে আসছেন। তিনি অভিযোগ করছেন, সরকার উৎখাতের জন্য ষড়যন্ত্র বিরোধীদেরকে মদদ দিচ্ছে। সর্বশেষ এসব ঘটনার কারণে ভেনিজুয়েলায় রাজনৈতিক সংকট মারাত্মক আকার ধারণ করল। তবে দেশের সামরিক বাহিনী প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন অব্যাহত রেখেছে।   

গত বছর ভেনিজুয়েলায় জাতীয় নির্বাচন হয়। ওই নির্বাচন নিয়ে তীব্র বিরোধ দেখা দিয়েছে। বহু বিদেশী সরকার নির্বাচনকে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছে। তারপরও ১০ই জানুয়ারি নিজের দ্বিতীয় মেয়াদ শুরু করেন নিকোলাস মাদুরো।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

up-arrow