১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:৫৫

কাশ্মীর জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪২

অনলাইন ডেস্ক

কাশ্মীর জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪২

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪২ এ দাঁড়িয়েছে। এদের সবাই আধা-সামরিক বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) সদস্য।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

এরই মধ্যে কাশ্মীরে হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ভারতীয় জওয়ানদের এই আত্মত্যাগ বৃথা যাবে না। নিহতেদের পরিবারের সঙ্গে দেশের সবাই আছেন বলেও জানান তিনি।

নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিনসহ আরো অনেক দেশের দায়িত্বশীলরা।

জানা যায়, পুলিশ জানায়, পুলওয়ামা জেলার শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কের ওপর দিয়ে জম্মু থেকে শ্রীনগরে যাচ্ছিল সিআরপিএফ’ এর গাড়িবহর। পথে গোরিপোরার কাছে একটি বাসে ধাক্কা মারে বিস্ফোরকভর্তি একটি গাড়ি।

বাসটিতে ৪৪ জন জওয়ান ছিলেন বলে বিবিসি’কে জানিয়েছেন ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা। আরো অনেকে গুরুতর আহত হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও জানান তিনি।

কাশ্মীরে দুই দশকের মধ্যে নিরাপত্তা বাহিনীর ওপর এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা।

এর আগে ২০১৬ সালের উরি হামলার পর এত বড় হামলার ঘটনা কাশ্মীর উপত্যকায় ঘটেনি। উরি হামলায় শেষ পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছিল ১৯ জনে।

সাম্প্রতিক পরিসংখ্যান তুলে ধরে দ্য প্রিন্ট জানাচ্ছে, ২০১৪ থেকে এই ঘটনার আগ পর্যন্ত জম্মু ও কাশ্মীরে ১৭০৮টি হামলায় নিরাপত্তা বাহিনীর অন্তত ৩৩৯ জন সদস্য নিহত হয়েছেন। আর ২০১৮ সালের শুরু থেকে হামলার ঘটনা বেড়েছে ৪৪ শতাংশ।

জম্মু ও কাশ্মীরে ২০১৭ সালে ৩৪২টি হামলার ঘটনা ঘটে। তাতে নিরাপত্তা বাহিনীর ৮০ সদস্যের সঙ্গে বেসামরিক ৪০ জন নিহত হয়। ২০১৮ সালে হামলার সংখ্যা ছিল ৬১৪টি। ওই বছর নিরাপত্তা বাহিনীর ৯১ জন সদস্যের সঙ্গে নিহত হয় ৩৮ জন বেসামরিক নাগরিক।

সূত্র: ইকোনমিক টাইমস

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর