১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০৫:৪০

'ইরানের বিরুদ্ধে যুদ্ধ মানেই আত্মহত্যা'

অনলাইন ডেস্ক

'ইরানের বিরুদ্ধে যুদ্ধ মানেই আত্মহত্যা'

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইরানের সঙ্গে যুদ্ধের যে কোনো ধরনের চেষ্টা মানেই আত্মহত্যা। শুক্রবার মার্কিন টিভি চ্যানেল 'এনবিসি'-কে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

জারিফ আরও বলেন, যারা এক সময় ইরানের বিরুদ্ধে ইরাকের যুদ্ধের পক্ষে অবস্থান নিয়েছিল তারাই ইরানে হামলার কথা বলছে। কিন্তু শেষে তারা ঠিকই বুঝতে পারবে ইরানের সঙ্গে যুদ্ধ মানেই তাদের জন্য আত্মহত্যা। 

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কিছু ব্যক্তি ইরানের সঙ্গে যুদ্ধ শুরুর চেষ্টা চালাচ্ছেন। তারা ব্যর্থ হবে। 

পরমাণু সমঝোতা ইস্যুতে মার্কিন সরকারের সঙ্গে আলোচনার সম্ভাবনা নাকচ করে জারিফ বলেন, পরমাণু সমাঝোতার জন্য ১৩ বছর আলোচনা হয়েছে। যে ট্রাম্প আন্তর্জাতিক চুক্তির প্রতি শ্রদ্ধাশীল নয় তার ওপর কি আস্থা রাখা যায়? 

তিনি বলেন, ইরান পরমাণু সমঝোতা নিয়ে আমেরিকার সঙ্গে আর কোনো আলোচনা করবে না এবং ডোনাল্ড ট্রাম্পকে ইরান বিশ্বাস করে না। এ সময় তিনি মার্কিন সরকারের বিশ্বাসঘাতকতা ও আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার প্রবণতার কয়েকটি উদাহরণ তুলে ধরেন। ট্রাম্প গত ৮ মে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে।

বিডি প্রতিদিন/১৬ ফেব্রুয়ারি ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর