১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:০৪

পাকিস্তান-ভারত উত্তেজনায় বিভক্তি বাড়ছে বিশ্বে

অনলাইন ডেস্ক

পাকিস্তান-ভারত উত্তেজনায় বিভক্তি বাড়ছে বিশ্বে

সংগৃহীত ছবি

জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারত ও পাকিস্তানে। হামলায় ভারতের ৪৪ সামরিক সদস্য নিহত আহত হন আরও অনেকে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে হামলার জন্য পাকিস্তানি সংগঠন ‘জইশ-ই-মহম্মদ’কে দায়ী করে দেশটির (পাকিস্তান) বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারত ও পাকিস্তানের এমন উত্তপ্ত পরিস্থিতিতে স্পষ্ট মেরুকরণ সৃষ্টি হয়েছে বিশ্বজুড়েও। যুক্তরাষ্ট্র ও ইসরায়েল দাঁড়িয়েছে ভারতের পক্ষে থাকার ঘোষণা দিয়েছে। অন্যদিকে, চীন আনুষ্ঠানিকভাবে হামলার নিন্দা জানালেও ঘটনার দায় স্বীকারকারী পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জয়শ-ই-মোহাম্মদের নেতাকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করতে অস্বীকৃতি জানিয়েছে।

শুক্রবার ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে ফোন করেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। কাশ্মীর হামলা নিয়ে আলোচনার পর তিনি দোভালকে বলেন, ‘যুক্তরাষ্ট্র ভারতের আত্মরক্ষার-অধিকার ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইকে পূর্ণ সমর্থন করে।’

হামলার পর ভারতীয় নেতারা যে কোন সময় পাকিস্তানে বড় ধরনের আক্রমণ চালানোর ইঙ্গিত দিচ্ছেন। প্রতিশোধ নিতে ভারতীয় সেনা বাহিনীকে স্বাধীনতা দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে পাকিস্তান বলছে, আক্রান্ত হলে পারমাণবিক হামলা চালাতে প্রস্তুত তারা।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুর ৩টা ১৫মিনিটের দিকে পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে ধাক্কা মারে একটি বিস্ফোরক বোঝাই গাড়ি। অবশ্য এরইমধ্যে এই হামলার দায় স্বীকার করে নিয়েছে জইশ-ই-মোহাম্মদ। তারা জানিয়েছে এই আত্মঘাতী  হামলাটি করে ২০ বছর বয়সী এক যুবক। ঐ জঙ্গি যুবক পুলওয়ামারই বাসিন্দা ছিলেন বলে জানানো হয়েছে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর