শিরোনাম
১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০২:৪৩

ইসরাইলের সঙ্গে গোপন সম্পর্কে সৌদি আরব!

অনলাইন ডেস্ক

ইসরাইলের সঙ্গে গোপন সম্পর্কে সৌদি আরব!

ইসরায়েল বহুদিন ধরে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোকে একে অপরের বিরুদ্ধে দাড় করানোর চেষ্টা চালিয়ে আসছে-এমনটি মত রাজনৈতিক বিশ্লেষকদের। ইরান ও সৌদি আরব এবং কাতার ও সৌদি আরবের মধ্যে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে, তার পেছনেও বড় একটি কারণ হচ্ছে ইসরায়েলের প্ররোচনা। কারণ মুসলিম দেশগুলোর মধ্যে যে কোনো উত্তেজনা ও দ্বন্দ্ব-সংঘাত ইসরায়েলের নিরাপত্তা ও স্বার্থই রক্ষা করবে।

এদিকে, সৌদি আরব-ইসরাইলের মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্য দু'দেশের কর্মকর্তাদের মাঝে আরব ও আরবের বাইরের বিভিন্ন রাজধানীতে সাপ্তাহিক বৈঠক অনুষ্ঠিত হচ্ছে বলে জানা যায়। তবে এই মুহূর্তে রিয়াদ বিষয়টি পরিপূর্ণ গোপন রাখতে চায়। কারণ বিষয়টি জানাজানি হয়ে গেলে আরব ও ইসলামি বিশ্ব তাদের ওপর ক্ষিপ্ত হয়ে যাবে। যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের শাসনামলে দুদেশের সম্পর্ক কল্পনাতীত অগ্রসর হলেও এই সম্পর্ককে চূড়ান্ত পর্যায়ে নিতে চায় রিয়াদ। তবে সম্পর্ক পাকাপোক্ত হওয়ার আগে রিয়াদের কর্মকর্তারা বিষটিকে গোপন রাখতে আগ্রহী। এদিকে, রিয়াদ বিষয়টি গোপন রাখতে চাইলেও ইসরাইলের পত্র-পত্রিকা বিষয়টির ওপর ব্যাপক পর্যালোচনা করায় এখন বিপাকে সৌদি আরব। 

উল্লেখ্য, সৌদি পণ্য রপ্তানির সুযোগ করে দিয়ে ইসরাইল সৌদি আরবের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা জোরদার করতে চাইছে। পর্যবেক্ষকরা বলছেন, এতে করে সৌদি কোম্পানিগুলো কিংবা সরকার হয়তো সাময়িকভাবে লাভবান হবে কিন্তু সবচেয়ে বেশি লাভবান হবে ইসরায়েল। তাদের মতে, সৌদি-ইসরায়েল অর্থনৈতিক সহযোগিতা ও সম্পর্ক পরবর্তীতে আরো ঘনিষ্ঠ রাজনৈতিক সম্পর্কে রূপ নেবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর