১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০৯:২৮

যুদ্ধে বছরে ১ লাখ শিশুকে প্রাণ দিতে হয় : সমীক্ষা

অনলাইন ডেস্ক

যুদ্ধে বছরে ১ লাখ শিশুকে প্রাণ দিতে হয় : সমীক্ষা

ফাইল ছবি

এক দেশের সঙ্গে আর এক দেশের যুদ্ধ হলে বা দুই দেশের মধ্যে হামলা পাল্টা হামলার জেরে বেশি প্রাণ যায় শিশুদের। বছরে ১ লাখ শিশুকে প্রাণ দিতে হয় এমন ঘটনার জন্য। কারণ হিসাবে দুটি বিষয় উঠে এসেছে। এক- খাবারের অভাব তৈরি হয়। দুই- যুদ্ধে প্রাণ যায়। 

সম্প্রতি এক সমীক্ষায় এমন তথ্যই তুলে ধরেছে সেভ দ্য চিলড্রেণ ইন্টারন্যাশানাল নামের একটি সেচ্ছাসেবি সংস্থা। এই সেচ্ছাসেবি সংস্থার রিপোর্ট অনুযায়ী, ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সাড়ে ৫ লাখ শিশু মারা গিয়েছে যুদ্ধে এবং পরবর্তী রেশের জেরে। 

কারণ যুদ্ধ হলে দুই দেশেরই গোটা পরিকাঠামো ভেঙে পড়ে। শিশুরা আক্রান্ত হয়ে সাহায্য পায় না। চিকিৎসাসহ সব ক্ষেত্রগুলিই ভেঙে পড়ে। তার সঙ্গে যুক্ত হয় যৌন নির্যাতন। ফলে শিশু মৃত্যুর হার বাড়তে থাকে সেই দেশগুলিতে। 

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে এই রিপোর্ট পেশ করা হয়েছিল। যেখানে যুদ্ধবিধ্বস্ত দেশগুলিতে শিশুদের মারা যাওয়ার হার তুলে ধরা হয়েছিল। তাছাড়া কি কি কারণে শিশুরা সেখানে মারা যায় তাও উল্লেখ করা হয়। আফগানিস্তান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কঙ্গো, ইরাক, মালি, নাইজেরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া এবং ইয়েমেন হল যুদ্ধবিধ্বস্ত দেশ। যেখানে শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর