১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:০৪

সেই শামীমার বাচ্চার নাগরিকত্বের কী হবে?

অনলাইন ডেস্ক

সেই শামীমার বাচ্চার নাগরিকত্বের কী হবে?

ডানে শামীমা বেগম এবং বামে অন্য এক নারীর কোলে তার সন্তান। ছবি: স্কাই নিউজ

২০১৫ সালে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় গিয়ে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া সেই ব্রিটিশ তরুণী শামিমা বেগম একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। তার আগের দুই সন্তান মারা গেলেও সদ্য জন্ম দেওয়া শিশুটি এখন সুস্থ আছে। কিন্তু তার নাগরিকত্বের কী হবে-তা নিয়ে প্রশ্ন উঠছে।

বিবিসির খবর, শামীমা বেগমের জন্ম ব্রিটেনে। তাই তিনি ব্রিটিশ নাগরিক। কিন্তু তারপরও তাকে দেশে ফিরতে দেওয়া হবে কি না- তা নিয়ে ব্রিটিশ সরকার দ্বিধান্বিত, সেখানে তার সন্তানের নাগরিকত্ব কি হবে সেটা অনেক জটিল সমীকরণ হয়ে দাঁড়িয়ে।

সরকারের একজন মন্ত্রী জেরেমি রাইট বিবিসিকে বলেছেন, ''শামীমা বেগমের সন্তানের নাগরিকত্ব সোজা-সাপটা কোনো বিষয় নয়। তাকে (শামীমাকে) তার কর্মকাণ্ডের জবাবদিহি করতে হবে। সে যদি এদেশে ফিরে আসতে পারেও, তাকে বুঝতে হবে সে যা করেছে তার জন্য তাকে জবাব দিতে হবে।"

এদিকে, ব্রিটেন থেকে যে কয়েকশ মুসলিম ছেলে-মেয়ে আইএসে যোগ দিতে সিরিয়া ও ইরাকে গিয়েছিল, তাদেরকে ফিরে আসতে দেওয়া উচিত কি উচিত নয়- তা নিয়ে তুমুল বিতর্ক চলছে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ তাদের ফেরানোর পক্ষে নন। তিনি বলেছেন, আইএসে যোগ দিতে যাওয়া তরুণ-তরুণীরা যাতে না ফিরতে পারে তার চেষ্টা করে যাবেন তিনি।

তবে শামীমা বেগমের পরিবার আবেদন করেছে, শিশুটি তো নিরপরাধ, শিশুটির নিরাপত্তার জন্য মানবিক কারণে তাদের মেয়েকে ব্রিটেনে ফিরতে দেওয়া হোক। সরকার এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।

গত সপ্তাহে তুমুল লড়াইয়ের মধ্যে শামীমা বেগম আইএসের নিয়ন্ত্রণাধীন সর্বশেষ এলাকাটি থেকে পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন। তার স্বামী আত্মসমর্পণ করেছে বলে তিনি জানান।

বিডি-প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর