শিরোনাম
১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:১৫

ইসরায়েল সম্পর্কে যে তথ্যগুলো জানলে সত্যিই অবাক হবেন

অনলাইন ডেস্ক

ইসরায়েল সম্পর্কে যে তথ্যগুলো জানলে সত্যিই অবাক হবেন

ফিলিস্তিনের সঙ্গে এবং সেই কারণে বলতে গেলে প্রায় গোটা মুসলিম বিশ্বের সঙ্গেই ইসরায়েল নামের রাষ্ট্রটির বৈরিতা। তবে ইহুদি অধ্যুষিত এ দেশ সম্পর্কে এই তথ্যগুলো কি জানেন? জানলে সত্যিই অবাক হবেন।

রাষ্ট্র ভাষা কয়টি?

জানেন ইসরায়েলের রাষ্ট্রভাষা ক’টি? দু’টি। আধুনিক হিব্রু ভাষা এবং আরবি। হিব্রু ভাষার কথা তো সবাই শুনেছেন, কিন্তু ‘আধুনিক হিব্রু’ বলতে ঠিক কী বোঝানো হচ্ছে তা হয়ত অনেকেই বুঝতে পারবেন না। এই ভাষাটি গত ১৯ শতকের শেষভাগ পর্যন্তও বিকশিত হয়েছে৷ আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, আধুনিক হিব্রুর শেকড় প্রাচীন হিব্রু হলেও এখন এ ভাষায় ইংরেজি, স্লাভিচ, আরবি এবং জার্মানসহ অনেকগুলো বিদেশি ভাষার প্রভাব রয়েছে।

ইসরায়েলের আয়তন কত?

ছোট্ট দেশ।। কিন্তু কত ছোট? ইসরায়েলের আয়তনই বা কত? কাজির গরু নাকি গোয়ালে থাকে না, গাছে থাকে। ইসরায়েলের ক্ষেত্রে কথাটা একটু অন্যভাবে বলা যায়। ইসরায়েলের ভূমি চুক্তিতে থাকে না, বাস্তবে থাকে। ১৯৪৯ সালে ইসরায়েল, লেবানন, জর্ডান ও সিরিয়ার মধ্যে যে চুক্তি হয়েছিল সেই চু্ক্তি অনুযায়ী দেশটির আয়তন হওয়ার কথা ২০ হাজার ৭৭০ বর্গ কিলোমিটার। কিন্তু ইসরায়েলের আয়তন এখন ২৭ হাজার ৭৯৯ বর্গ কিলোমিটার।

ইসরায়েলের ‘সবাই’ সেনাসদস্য

ইসরায়েল একমাত্র দেশ যেখানে প্রাপ্তবয়স্ক সব নাগরিকের জন্যই সেনা প্রশিক্ষণ বাধ্যতামূলক। সুতরাং দেশটিতে যতজন প্রাপ্তবয়স্ক নাগরিক সেনাসদস্যও এক অর্থে ততজন। সেনাপ্রশিক্ষণও স্বল্পমেয়াদি হয় না। সব প্রাপ্তবয়স্ক ছেলেকে ৩ বছরের এবং মেয়েকে অন্তত ২ বছরের প্রশিক্ষণ নিতে হয়।

ইসরায়েলেও ফিলিস্তিনের সমর্থক?

ইহুদিদের একটি ধর্মীয় সংগঠন জিওনিজম মতবাদ এবং ইসরায়েল রাষ্ট্রের প্রতিষ্ঠার বিরুদ্ধে। সংগঠনটির নাম, ‘নেতুরেই কার্টা’ বা ‘নগর রক্ষক’। ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত হওয়া এই সংগঠনটি ‘ফিলিস্তিনের সমর্থক’ হিসেবে পরিচিত।

আইনস্টাইন প্রেসিডেন্ট হননি

নোবেল বিজয়ী জার্মান পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদিনিধন বন্ধ করার আপ্রাণ চেষ্টা করেছেন। ইসরায়েল তার কথা শুধু কৃতজ্ঞচিত্তে মনেই রাখেনি, তাকে সম্মানও জানাতে চেয়েছিল প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দিয়ে। ইসরায়েলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন আইনস্টাইন।

ঈশ্বরের কাছে চিঠি

ইসরায়েলের মানুষ সত্যি সত্যিই ঈশ্বরের উদ্দেশে প্রচুর চিঠি লিখে। প্রতি বছর জেরুজালেমের ডাক বিভাগ এমন অন্তত হাজার খানেক চিঠি পায় যেখানে প্রাপকের জায়গায় লেখা থাকে ‘ঈশ্বর’!

জেরুজালেম যা যা সয়েছে

ইতিহাস বলছে, প্যালেস্টাইনের রাজধানী জেরুজালেমে এ পর্যন্ত ২৩ বার ভয়াবহ আগুন লেগেছে আর বহিঃশক্তির আক্রমণের শিকার হয়েছে ৫২ বার। জেরুজালেম দখল এবং পুনরুদ্ধারের ঘটনা ঘটেছে ৪৪ বার।

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বিশেষ নোট

ইসরায়েলে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য রয়েছে বিশেষ মুদ্রা। ‘ব্রেইল’-এর মতো বর্ণের সহায়তায় কাগুজে নোটগুলোতে লেখা থাকে বলে দৃষ্টিপ্রতিবন্ধীদের কেনাকাটা বা মুদ্রা বিনিময়ে কোনো অসুবিধা হয় না। সারা বিশ্বে ইসরায়েল ছাড়া ক্যানাডা, মেক্সিকো, ভারত আর রাশিয়াতেও দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য এই বিষেষ ব্যবস্থা রয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর