Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:১৮
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:০৫

স্বামীর ইচ্ছা পূরণ করলেন সেই শামীমা

অনলাইন ডেস্ক

স্বামীর ইচ্ছা পূরণ করলেন সেই শামীমা

২০১৫ সালে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় গিয়ে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া শামীমা বেগম তার কারাবন্দীর স্বামীর ইচ্ছা পূরণ করেছেন। গত সপ্তাহে তুমুল লড়াইয়ের মধ্যে শামীমা বেগম আইএসের নিয়ন্ত্রণাধীন সর্বশেষ এলাকাটি থেকে পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন। বর্তমানে তিনি একটি শরণার্থী শিবিরে অবস্থান করছেন। আর তার স্বামী সিরীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। তবে এর আগে আনাগত সন্তানের নাম রেখে যান তিনি। সম্প্রতি সন্তান জন্ম দেওয়ার পর সেই নামেই পুত্র সন্তানের নাম রেখেছেন ব্রিটিশ তরুণী শামীমা। স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান। তবে সেই নাম কী সেটা প্রকাশ করেননি শামীমা।

এটি শামীমার তৃতীয় সন্তান। আগের দুটি সন্তান অপুষ্টি ও বিনা চিকিৎসায় মারা গেলেও সদ্য জন্ম দেওয়া শিশুটি এখনও সুস্থ আছেন। তবে শরণার্থী শিবিরে তার সদ্যোজাত সন্তানের লালনপালন করা কষ্টসাধ্য বলেও জানান শামীমা। এজন্য তিনি ব্রিটেনে ফিরতে চান বলে স্কাই নিউজকে জানিয়েছেন।

কিন্তু যেখানে শামীমাকে দেশে ফিরতে দেওয়া হবে কি না- তা নিয়ে ব্রিটিশ সরকার দ্বিধান্বিত, সেখানে তার সন্তানের নাগরিকত্ব কি হবে সেটা অনেক জটিল সমীকরণ হয়ে দাঁড়িয়ে। যদি শামীমা আশাবাদী, আমার জন্য এবং আমার সন্তানের জন্য আমাকে ব্রিটেনে ফেরার অনুমতি দেওয়া হবে। কারণ আমি চিরদিনের জন্য এই ক্যাম্পে থাকতে পারি না। এটা সত্যিই সম্ভব না।

বিডি-প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য