Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:১৫
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:১৯

ভারত সফর বাতিল করে দেশে ফিরে গেলেন সৌদি যুবরাজ

অনলাইন ডেস্ক

ভারত সফর বাতিল করে দেশে ফিরে গেলেন সৌদি যুবরাজ

পাকিস্তান সফর শেষে ভারতে না গিয়ে দেশে ফিরে গেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।মঙ্গলবার রাতে ভারতে পৌঁছানোর কথা ছিল সৌদি যুবরাজের। কিন্তু শেষ মুহূর্তে সরাসরি পাকিস্তান থেকে দিল্লি সফর না করার সিদ্ধান্ত নেন তিনি।

ধারণা করা হচ্ছে, কাশ্মীর ইস্যুতে ভারতীয়দের সংবেদনশীলতা উপলব্ধি এবং দিল্লির কৌশলগত তাৎপর্য অনুধাবন করেই তিনি সরাসরি পাকিস্তান থেকে দিল্লি সফর বাতিল করে দেশে ফিরে গেছেন। তবে তার দেশে ফিরে যাওয়া সম্পর্কে পরিষ্কারভাবে কিছু জানানো হয়নি।

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীর ইস্যু এবং সন্ত্রাসবাদের বিষয়ে ভারতের অবস্থান সম্পর্কে আরও ভালোভাবে উপলব্ধি করতে চায় রিয়াদ। এই ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরেই দ্বন্দ্ব রয়ে গেছে।

এদিকে পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছে সৌদি আরব। ২০ বিলিয়ন ডলার চুক্তির মধ্যে আছে মূল বন্দর শহর গাওয়াদারের তেল পরিশোধনে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগের চুক্তিও। এছাড়া জ্বালানি, পেট্রোকেমিক্যালস ও খনি খাতে বাকি অর্থ বিনিয়োগে সম্মত হয়েছে সৌদি ও পাকিস্তান। 

পাকিস্তান দিয়েই দক্ষিণ এশিয়া ও চীনে কয়েক দিনের সফর শুরু করে সৌদি যুবরাজ। ক্রাউন প্রিন্স হিসেবে পাকিস্তানে এটিই মোহাম্মদের প্রথম সফর।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য