Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৫০

পুরো গ্রামই কিডনি রোগে আক্রান্ত!

অনলাইন ডেস্ক

পুরো গ্রামই কিডনি রোগে আক্রান্ত!
প্রতীকী ছবি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি গোটা গ্রামে পানিবাহিত কিডনি রোগে আক্রান্ত। গত দুই দশকে কিডনি রোগে আক্রান্ত হয়ে এখানে মৃত্যু হয়েছে প্রায় ৮০ জনের।

রাজ্যের বর্ধমান বিভাগের অন্তর্গত জেলা বীরভূমের রামপুরহাট ১ নম্বর ব্লকের নারায়ণপুর গ্রাম পঞ্চায়েতের অধীনে রয়েছে পাইকপাড়া গ্রাম। পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ডের সীমান্তবর্তী এই গ্রামের জনসংখ্যা প্রায় ১ হাজার ৪০০। বেশির ভাগ মানুষই এখানে কৃষিজীবী।

গ্রাম সূত্রে জানা গেছে, গত প্রায় ২০ বছর ধরে কিডনির রোগে আক্রান্ত হচ্ছেন গ্রামবাসীরা। শেষ দু’বছরেই ১৬ জনের মৃত্যু হয়েছে। সেই তালিকা তারা তুলে দেন রামপুরহাটের বিধায়ক ও কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়ের হাতে। এ ছাড়া বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসা চলছে এমন ৩৯ জনের তালিকাও দেওয়া হয় কৃষিমন্ত্রীকে। 

চিকিৎসকদের মতে, পাইকপাড়ার মানুষের কিডনির সমস্যা হচ্ছে খাওয়ার পানি থেকে। এবং তা থেকে মৃত্যু অবধারিত জেনেও বাধ্য হয়েই সেই পানিই পান করে চলেছেন গ্রামবাসীরা।

গ্রামবাসীরা জানিয়েছেন, ৮ থেকে ৮০ সবাই এখানে কিডনির রোগে আক্রান্ত হয়ে আস্তে আস্তে মৃত্যুর মুখে ঢলে পড়ছে। চিকিৎসা করাতে গিয়ে সোনার গয়না, গরু, ছাগল, জমি-জায়গা বিক্রি করতে হচ্ছে তাদের। অর্থাভাবে অনেকে বিনা চিকিৎসায় বাড়িতেই মৃত্যুর দিন গুনছেন। এবং সব জেনেও স্বাস্থ্য দফতর বা প্রশাসনের পক্ষ থেকে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

সূত্র: এবেলা


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য