Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:৫৬

এবার কনজারভেটিভ পার্টির ৩ এমপির পদত্যাগ

অনলাইন ডেস্ক

এবার কনজারভেটিভ পার্টির ৩ এমপির পদত্যাগ

বৃটেনে লেবার পার্টিতে গৃহদাহের পর এবার ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকেও পদত্যাগ করেছেন ৩ এমপি। তারা লেবার দলের পদত্যাগকারী এমপিদের গঠন করা ইন্ডিপেন্ডেন্ট গ্রুপে যোগ দিয়েছেন। 

কনজারভেটিভ পার্টি ত্যাগ করা ৩ এমপি হলেন- আনা সোব্রি, হেইডি অ্যালেন ও সারাহ ওলাস্টন। 

কনজারভেটিভ পার্টির প্রধান ও প্রধানমন্ত্রী তেরেসা মে’র ব্রেক্সিট নীতির বিরোধিতা করে বুধবার তারা দল ছাড়ার ঘোষণা দেন। 

আল-জাজিরার খবরে বলা হয়েছে, পদত্যাগের বিষয়ে তারা এক চিঠিতে তেরেসা মে’কে জানিয়েছেন। এতে তারা অভিযোগ করেন, কনজারভেটিভ পার্টি এখন রাজনীতির কেন্দ্র থেকে সরে গেছে। পাশাপাশি ব্রেক্সিট ইস্যুতে সরকারের নেয়া সর্বনাশা নীতিতে তারা চুড়ান্তভাবে হতাশ হয়েছেন। সরকার বেপরোয়াভাবে দেশকে চুক্তিবিহীন বিচ্ছেদের দিকে নিয়ে যাচ্ছে বলেও অভিযোগ তাদের।

আগামী ২৯ মার্চের মধ্যে বৃটেনের ইইউ ত্যাগের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী তেরেসা মে এখনা তার খসড়া চুক্তির প্রতি সংখ্যাগরিষ্ঠের সমর্থন আদায় করতে পারেননি। সম্প্রতি তার খসড়া চুক্তি পার্লামেন্টের ভোটাভোটিতে শোচনীয়ভাবে পরাজিত হয়। পরে তিনি ওই চুক্তিতে সামান্য পরিবর্তন এনে পার্লামেন্টের সমর্থন পাওয়ার চেষ্টা করছেন। 

পূর্বের ভোটের ন্যায় এবারো যেন খোদ কনজারভেটিভ পার্টির এমপিরাও পার্লামেন্টে চেকার্সের খসড়া চুক্তির বিরোধিতা না করে, সেজন্য তিনি দলের এমপিদের ঐক্যবদ্ধ করতে উদ্যোগী হয়েছেন। কিন্তু ৩ এমপি দল ত্যাগ করার ঘটনায় তার সে প্রচেষ্টা নিশ্চিতভাবেই হোচট খেয়েছে। 

এক বিবৃতিতে তেরেসা মে তাদের এই সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেন। তবে চেকার্সের ব্রেক্সিট নীতির পক্ষে সাফাই গেয়েছেন তিনি। বলেন, ব্রেক্সিট প্রক্রিয়া কখনোই সহজ ছিল না। 

বিডি প্রতিদিন/২০ ফেব্রুয়ারি ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য