২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:১৮

লোকসভা নির্বাচনের আগে ঘর গোছাচ্ছে বিজেপি-কংগ্রেস

দীপক দেবনাথ, কলকাতা

লোকসভা নির্বাচনের আগে ঘর গোছাচ্ছে বিজেপি-কংগ্রেস

দরজায় কড়া নাড়ছে ভারতের লোকসভার নির্বাচন। এর মধ্যেই জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলাকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তান সীমান্তে টানটান উত্তেজনা, যুদ্ধের আবহ। গোটা দেশ চাইছে পাকিস্তানকে শায়েস্তা করতে এটাই সেরা সময়। প্রতিবেশি দেশটিকে উদ্দেশ্য করে কড়া বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দেশটির ক্ষমতাসীন দল বিজেপি সভাপতি অমিত শাহ-ও।

তবে এ আবহের মধ্যেই সকলের অলক্ষ্যেই লোকসভার নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগেই নিজেদের ঘর গোছাচ্ছে বিজেপি। একদিকে একের পর এক প্রকল্পের উদ্বোধন করে চলেছেন প্রধানমন্ত্রী। তেমনি অন্যদিকে রাজ্যে রাজ্যে সম্ভাব্য জোটসঙ্গীদের সাথে আসন সমঝোতা চূড়ান্ত করার কাজে নেমে পড়েছেন।

ইতিমধ্যেই মহারাষ্ট্রে শিবসেনার সাথে জোট সেরে ফেলেছে বিজেপি। সোমবারই আসন্ন লোকসভা ও চলতি বছরের শেষে রাজ্যটিতে বিধানসভার নির্বাচনে দুই দল জোট করে লড়াই করার কথা ঘোষণা করেছে। মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসনের মধ্যে বিজেপি ২৫টি এবং শিবসেনা ২৩ টি লড়াই করবে। অন্যদিকে বিধানসভার ২৮৮ আসনের মধ্যে ৫০-৫০ ফর্মুলায় লড়াই করবে দুই দল।

অথচ গত লোকসভা ভোটের পর থেকেই এই বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়ে আসছিল শিবসেনা। এনডিএ জোটে থাকলেও দুই জনের মধ্যে বনিবনা হয়নি। কয়েকদিন আগেও শিবসেনার মুখপাত্র ‘সামনা’য় মোদি সরকারের সমালোচনা করে নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেই শিবসেনার সাথে জোটের কথা ঘোষণা করে সকলকে অবাক করে দিয়েছেন মোদি-অমিত জুটি।

তামিলনাড়ুতেও বিজেপি বড়সড় সাফল্য পেল বিজেপি। মঙ্গলবারই রাজ্যটির ক্ষমতাসীন দল প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাম (এআইএডিএমকে)-এর সাথে আসন সমঝোতা করেছে দলটি। রাজ্যের ৩৯ লোকসভা আসনের মধ্যে বিজেপি লড়াই করবে ৫টি আসনে, এআইএডিএমকে লড়বে ২৭ আসনে। এই জোটে থাকছে এস. রামদাসের দল পাট্টালি মাক্কাল কাটচি (পিএমকে)। তারা লড়বে ৭টি আসনে। সুতরাং এই জোট যে শক্তিশালী হবে তা বলাই যায়।

তামিলনাড়ুর মতো কেন্দ্র শাসিত রাজ্য পডুচেরীতেও (১টি লোকসভার আসন) এআইএডিএমকে-বিজেপি জোট একসাথে লড়াই করবে। 
যেহেতু বিভিন্ন জরিপেই লক্ষ্য করা গেছে যে উত্তর ও পশ্চিম ভারতে এবার বিজেপি ভোট ব্যাঙ্কে আশানুরূপ ফল নাও মিলতে পারে। এই বিষয়টি মাথায় রেখেই পূর্ব, উত্তরপূর্ব এবং দক্ষিণ ভারতে এবার নিজেদের শক্তি বাড়াতে ঝাঁপাচ্ছে গেরুয়া শিবির। সেই লক্ষ্যেই তামিলনাড়ুতে জোটের পথে পা বাড়াল বিজেপি। দক্ষিণের আরেকটি রাজ্য অন্ধ্রপ্রদেশে ২০১৪ সালের জোট শরিক তেলেগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবু নাইডু এবার মোদি বিরোধী অবস্থান নিয়েছে। এমন অবস্থায় রাজ্যটির বিরোধী দল জগনমোহন রেড্ডির ‘ওয়াই.এস.আর কংগ্রেস’-কে কাছে টানাই লক্ষ্য মোদি-অমিত জুটির। অন্যদিকে তেলেঙ্গানা রাজ্যের ক্ষমতাসীন দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস) এখনও পর্যন্ত বিজেপির সাথে থাকতে পারেই বলে মনে করা হচ্ছে।

তবে পিছিয়ে নেই কংগ্রেসও। লোকসভা ভোটের আগে তারাও রণকৌশল নিয়ে এগোচ্ছে। বুধবারই তামিলনাড়ুর প্রধান বিরোধী দল ডিএমকে-এর সাথে আসন সমঝোতা করতে পারে কংগ্রেস। শোনা যাচ্ছে ৩৯টি আসনের মধ্যে কংগ্রেসকে দেওয়া হতে পারে ৯টি আসন, ডিএমকে ২০-২৫ আসনে লড়াইয়ের দাবি জানাতে পারে এবং বাকি আসনগুলি জোটের অন্যদের মধ্যে ভাগ করে দেওয়া হতে পারে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর