Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:৪২
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:৪৩

ভারত হামলা চালালে জবাব দিতে ইমরানের অনুমোদন

অনলাইন ডেস্ক

ভারত হামলা চালালে জবাব দিতে ইমরানের অনুমোদন
ফাইল ছবি

কাশ্মীরের পুলওয়ামা হামলার পর তিক্ততা বেড়েছে ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্কের। এ হামলায় ভারতের ৪৯ সামরিক সদস্য নিহত হওয়ার পাশাপাশি আহত হন অনেকে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে হামলার জন্য পাকিস্তানি সংগঠন ‘জইশ-ই-মহম্মদ’কে দায়ী করে দেশটির (পাকিস্তান) বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে ভারতকে হুশিয়ারি দিয়ে রেখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও। ভারত যদি যুদ্ধের সূত্রপাত ঘটায় বা দুর্ঘটনাক্রমেও হামলা করে, তবে পাকিস্তানের সশস্ত্র বাহিনীকে সন্দেহাতীত ও ব্যাপকভাবে জবাব দেয়ার অনুমোদন আগেভাগেই দিয়ে রাখলেন তিনি।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানায় যুক্তরাষ্ট্র-ভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস(এপি)। এতে বলা হয়, ইমরান খান তার ‘ন্যাশনাল সিকিউরিটি কমিটি’র সঙ্গে বৈঠক করার পর একটি সরকারি বিবৃতিতে এই অনুমোদন দেন।

বিবৃতিটিতে বলা হয়, পাকিস্তান এই হামলায় জড়িত নয়। কল্পনার ভিত্তিতে পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে। তবে অভিযোগ করার বিষয়টি পরিকল্পিত। আরও বলা হয়, এই হামলার তদন্তে সহযোগিতা এবং পাকিস্তানি মাটি ব্যবহার করে ভারতের বিরুদ্ধে হামলাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার কথা পুনরাবৃত্তি করছে পাকিস্তান। সন্ত্রাসবাদসহ যে কোন বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করতেও প্রস্তুত পাকিস্তান।

এ ব্যাপারে বার্তা সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, কাশ্মীর পাকিস্তান ও ভারতীয় নিয়ন্ত্রণ অঞ্চলকে বিভক্ত করেছে কিন্তু উভয় দেশই এটি পুরোপুরি তাদের বলে দাবি করে। এই দাবিতে এর আগে দুইবার যুদ্ধে জড়িয়েছে তারা। পাকিস্তান কাশ্মীরের ইসলামি জঙ্গিদেরকে মদদ দেয়, যারা ভারতীয় সৈন্যদের ওপর হামলা চালায় বলে অনেক দিন ধরে অভিযোগ করে আসছে ভারত।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য