Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:১০

মার্কিন সেনা প্রত্যাহারের পর ২০০ শান্তিরক্ষী থাকবে সিরিয়ায়

অনলাইন ডেস্ক

মার্কিন সেনা প্রত্যাহারের পর ২০০ শান্তিরক্ষী থাকবে সিরিয়ায়

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হলেও সেখানে ২০০ জনের একটি শান্তিরক্ষী দল থাকবে বলে এক বিবৃতিতে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে ফোনালাপের পর ট্রাম্প প্রশাসন এমন সিদ্ধান্তের কথা জানালেন। খবর সিএনবিসি'র।

বিবৃতিতে বলা হয়, একটা নির্দিষ্ট সময়ে ২০০ সেনার একটি দল সেখানে রেখে দেয়া হবে। একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে দুই নেতা একমত হয়েছেন। অল্প সময়ের জন্য সেখানে সেনা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তারা কোন এলাকায় থাকবেন এবং কোথায় মোতায়েন করা হবে, তা এখনও পরিষ্কার হওয়া সম্ভব হয়নি।

উল্লেখ্য, আইএস যোদ্ধারা পরাজিত হয়েছে উল্লেখ করে গত বছরের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে দুই হাজার সেনা সরিয়ে নিয়ে আসার ঘোষণা দিয়েছিলেন। যদিও ইরাক সীমান্তের কাছে বাঘুজ গ্রামে আইএসের শেষ ঘাঁটিতে মার্কিন সমর্থিত বিদ্রোহীরা এখনও অভিযান চালাচ্ছে।

তবে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়ে আসা হলে সেখানে কুর্দি বাহিনী আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ জন্য কিছু সেনা সেখানে রেখে দেয়ার প্রস্তাব করা হয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য