২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:২০

জাতিসংঘের তত্ত্বাবধানে ইইউ'র ত্রাণ গ্রহণ করতে রাজি মাদুরো

অনলাইন ডেস্ক

জাতিসংঘের তত্ত্বাবধানে ইইউ'র ত্রাণ গ্রহণ করতে রাজি মাদুরো

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকে পাঠানো মানবিক ত্রাণ গ্রহণ করতে রাজি হয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ইইউ’র পক্ষ থেকে ভেনেজুয়েলার জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে যে ২০০ কোটি ইউরো মূল্যের মানবিক ত্রাণ দেয়ার প্রস্তাব করা হয়েছে তা গ্রহণ করতে রাজি হন দেশটির প্রেসিডেন্ট।

দেশটির রাজধানী কারাকাসে সাংবাদিকদের নিকোলাস মাদুরো জানান, তার সরকারের ভাইস প্রেসিডেন্ট ডেলসি রডরিগেজ ইইউ’র পক্ষ থেকে পাঠানো একটি কন্টাক্ট গ্রুপের সঙ্গে বৈঠকে ভেনেজুয়েলা ত্রাণ গ্রহণের এ প্রস্তুতির কথা জানিয়ে দিয়েছেন।

ভাইস প্রেসিডেন্ট রডরিগেজ ওই প্রস্তাব গ্রহণ করে তার দেশের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ওষুধ ও খাদ্যদ্রব্যের একটি তালিকা ইইউ’র কন্টাক্ট গ্রুপের হাতে তুলে দেন। ইইউ এখন ওই তালিকা অনুযায়ী ২০০ কোটি ইউরো মূল্যের মানবিক ত্রাণ প্রস্তুত করে ভেনেজুয়েলায় পাঠাবে।

কারাকাসের পক্ষ থেকে এমন সময় ইইউ’র মানবিক ত্রাণ গ্রহণের সম্মতির খবর পাওয়া গেল যখন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো তার দেশে অন্যায় হস্তক্ষেপের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের পাঠানো মানবিক ত্রাণ প্রত্যাখ্যান করেছেন।

যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ প্রতিবেশী দেশ কলম্বিয়ায় আটকে রয়েছে এবং ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো ‘যেকোনো মূল্যে’ ওই ত্রাণ দেশে ঢুকানোর ঘোষণা দিয়েছেন। গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর