২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:১১

এবার পাকিস্তান সফরে যাচ্ছেন এরদোয়ান

অনলাইন ডেস্ক

এবার পাকিস্তান সফরে যাচ্ছেন এরদোয়ান

ফাইল ছবি

চলতি বছরের মার্চে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান পাকিস্তান সফরে আসছেন। এই সফরে বেশকিছু বিনিয়োগ পরিকল্পনা ঘোষণা করবেন তুর্কি প্রেসিডেন্ট।

এর আগে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান পাকিস্তান সফরে করেন। সৌদি যুবরাজের সফরের সময় পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছে সৌদি আরব। এছাড়া জ্বালানি, পেট্রোকেমিক্যালস ও খনি খাতে অর্থ বিনিয়োগে সম্মত হয়েছে সৌদি ও পাকিস্তান।

এদিকে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শেহরিয়ার খান আফ্রিদি তুর্কি প্রেসিডেন্ট'র সফর ‘ঐতিহাসিক’ হবে বলে জানিয়েছেন। 

শেহরিয়ার খান আফ্রিদি বলেন, এরদোয়ানের ‘সফর মানেই প্রত্যেক পাকিস্তানির জন্য অনেক কিছু, প্রত্যেকেই তার আগমনের জন্য মরিয়া হয়ে অপেক্ষা করছে এবং এটা হবে ঐতিহাসিক’।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তার ডান হাত নিজের বুকে রেখে বলেন, ‘তুরস্কের অবস্থান ঠিক এখানে। ডান, বাম, মধ্য যেকোনও দলেরই হোক; প্রত্যেক পাকিস্তানি মূল্যবোধের সঙ্গে সম্পর্ক আছে তুরস্কের।

সামরিক শক্তির দিক দিয়ে মুসলিম বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ তুরস্কের প্রেসিডেন্টের এ সফরে পাকিস্তানে বিপুল পরিমাণ তুর্কি বিনিয়োগের সম্ভাবনা তৈরি হবে বলে আশাবাদী ইমরান খানের সরকার।

তুরস্ক ও পাকিস্তানের মধ্যে অটুট বন্ধন রয়েছে। সময়ের পরিক্রমায় এই বন্ধন আরো জোরালো হয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্য ও প্রযুক্তি স্থানান্তরের পাশাপাশি প্রতিরক্ষা খাতেও সহযোগিতা তুরস্ক জোরদার করবে জানানা দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর