Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ মার্চ, ২০১৯ ২৩:৩৬
আপডেট : ১৫ মার্চ, ২০১৯ ২৩:৫৭

নিউজিল্যান্ডে যা ঘটল সারাদিন

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডে যা ঘটল সারাদিন

নিউজিল্যান্ডের ক্রাইস্ট-চার্চের দুটি মসজিদে হামলা চালিয়েছে এক বন্দুকধারী। নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দল ওই সময় মসজিদে গিয়েছিল। ঠিক যখন হামলার ঘটনাটি ঘটে তারা মসজিদের ভেতর প্রবেশ করতে যাচ্ছিল। তবে ক্রিকেটাররা সবাই সুস্থ আছেন এবং তারা শনিবার দেশে ফিরবেন বলে জানা গেছে।

ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে হামলার ঘটনায় অন্তত ৪৯ জন নিহত হয়েছেন। ৪১ জন নিহত হয়েছেন আল নূর মসজিদে এবং ৭ জন মারা গেছেন লিনউড মসজিদের ঘটনায়। আরেকজন হাসপাতালে চিকিৎসা নেওয়ার সময় মারা যান। নিহতদের মধ্যে অন্তত ৩ জন বাংলাদেশি নাগরিক বলে নিশ্চিত করেছে বাংলাদেশ দূতাবাস। আরও কয়েকজন আহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।
 
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন একে সন্ত্রাসী হামলা হিসেবে বর্ণনা করেছেন এবং বলেছেন যে এটি দেশটির ইতিহাসের ‘কালো দিনগুলোর’ একটি।

এই ঘটনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতারা শোক ও নিন্দা জ্ঞাপন করেছেন। নিউজিল্যান্ডের পুলিশ এই ঘটনাকে সন্ত্রাসবাদী ঘটনা বলে উল্লেখ করেছে। ২০ এর কোঠায় বয়স- এমন এক ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে এবং তাকে শনিবার আদালতে হাজির করার কথা রয়েছে।

পুলিশের জিম্মায় আরও দুইজন রয়েছেন। আর আগে আটক করা একজন এই ঘটনার সঙ্গে জড়িত নন। পুলিশ বলেছে, আপাতত শহরে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতি থাকবে। 

হামলার বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা ওই মসজিদের দিকেই যাচ্ছিলেন যখন তাদের সতর্ক করা হয় এবং তারা পাশের একটি পার্কে ঢুকে পরেন। ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট বাতিল করা হয়েছে। শনিবার দেশে ফেরত আসবে বাংলাদেশ ক্রিকেট দল।

বিডি প্রতিদিন/১৫ মার্চ ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য