১৮ মার্চ, ২০১৯ ২০:৩২

'ডিম বালক' নিহতদের পরিবারে দান করছেন সেই ২৮ লক্ষ টাকা!

অনলাইন ডেস্ক

'ডিম বালক' নিহতদের পরিবারে দান করছেন সেই ২৮ লক্ষ টাকা!

অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিংয়ের মাথায় ডিম ভেঙে রীতিমতো তারকা বনে গেছেন ‘ডিম বালক’ নামে আলোচিত উইল কনোলি নামের এক কিশোর। তার বয়স ১৭ বছর। কনোলি অস্ট্রেলিয়ারই বাসিন্দা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে উপাধি দেওয়া হয়েছে ‘এগ বয়’ বা ‘ডিম বয়’ নামে।

এদিকে, ‘ডিম বালক’ নামে আলোচিত সেই তরুণ এবার ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। অস্ট্রেলিয়ান ওই সাহসী তরুণ নিজের জন্য সংগৃহীত ২৮ লক্ষ টাকা ক্রাইস্টচার্চের নিহতদের পরিবারের জন্য ব্যয় করবেন বলে জানিয়েছেন।

চলতি সপ্তাহের ঘটনা। নিউজিল্যান্ডের চার্চগেটে দু’টি মসজিদে হামলা চালায় এক শ্বেতাঙ্গ সন্ত্রাসী। তাতে প্রাণ হারান ৫০ জন নিরীহ মানুষ। কিন্তু হামলাকারীর সমালোচনার বদলে, গোটা ঘটনার জন্য মুসলিম অভিবাসী ও শরণার্থীদেরই দায়ী করেন অষ্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের সেনেটর ফ্রেজার অ্যানিং। তাঁর মন্তব্য নিয়ে বিতর্ক শুরু হয়। 

তার মধ্যেই শুক্রবার মেলবোর্নে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন ফ্রেজার অ্যানিং। সেই সময় পিছন থেকে তাঁর মাথায় কাঁচা ডিম মারে উইল কনোলি নামের ওই কিশোর। মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেই ভিডিও। তাতে উইলকে দু’ঘা বসিয়ে দিতেও দেখা যায় ফ্রেজার অ্যানিংকে।

গোটা ঘটনায় উইল কনোলির পাশেই দাঁড়ান নেটিজেনরা। সমালোচনা করেন ফ্রেজার অ্যানিংয়ের। এমনকি সেনেটর পদ থেকে তাঁর অপসারণ চেয়ে ইতিমধ্যে পিটিশনেও সই করেছেন লক্ষ লক্ষ মানুষ। তবে ঘটনাটি নিয়ে তদন্ত শুরু হয়েছে। তাতে উইলকে আইনি ঝামেলা পোহাতে হতে পারে। তাই তার জন্য ‘গো ফান্ড মি’ ওয়েবসাইটে ‘মানি ফর এগবয়’ নামের একটি দান তহবিল গড়ে তোলা হয়।

জানা যায়, দেড় লক্ষ টাকার মতো সংগ্রহের লক্ষ্য নিয়ে ওই তহবিলটি গড়া হয়েছিল, যাতে উইলের আইনি খরচও উঠে আসে এবং আরও ডিম কেনা যায়।কিন্তু এক দিনেই তাতে ২৮ লক্ষ টাকা জমা পড়ে। প্রায় তিন হাজার মানুষ উইলের জন্য মুক্তহস্তে দান করেছেন। ৩০ হাজার টাকার বেশিও জমা দিয়েছেন কেউ কেউ। তবে সব টাকা নিতে রাজি নয় বলে অষ্ট্রেলিয়া সংবাদমাধ্যমকে জানিয়েছে উইল। আইনি খরচ ছাড়া পুরো টাকা ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে 'ডিম বালক'। আনন্দবাজার।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর