২১ মার্চ, ২০১৯ ১০:৩৮

আমি খুবই ভাগ্যবান যে তোমার মতো এক জনকে পেয়েছি: আইনস্টাইন

নিজস্ব প্রতিবেদক

আমি খুবই ভাগ্যবান যে তোমার মতো এক জনকে পেয়েছি: আইনস্টাইন

শতাব্দীর সেরা বিজ্ঞানী স্যার আলবার্ট আইনস্টাইন ১৯০০ সালের অক্টোবরে তাঁর প্রেমিকা মিলেভাকে একটি চিঠিতে লিখেছিলেন, 'আমি খুবই ভাগ্যবান যে তোমার মতো এক জনকে পেয়েছি। ' সদ্য প্রকাশিত একটি বই 'আইনস্টাইন'স ওয়াইফ: দ্য রিয়েল স্টোরি অফ মিলেভা আইনস্টাইন-মারিক' থেকে এসব তথ্য জানা গেছে।

১৯০৩ সালের ৬ জানুয়ারি মিলেভার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন আলবার্ট আইনস্টাইন। বলা হয়ে থাকে যে, মিলেভার প্রতিভা আইনস্টাইনের থেকে কোনো অংশেই কম ছিল না। কিন্তু না, সেই ভাবে সহায়তা পাননি। না ঘরে, না বাইরে। পেলে হয়তো আজকের পদার্থবিজ্ঞানকে অনেকটাই বদলে দিতে পারতেন আইনস্টাইনের প্রথম স্ত্রী। 

নিজে বহুদর্শী ছিলেন বলেই হয়তো তার বাগদত্তা মিলেভার বিজ্ঞান প্রতিভার আভাস অনেক আগেই পেয়েছিলেন আইনস্টাইন। যার ইঙ্গিত মিলেছে প্রেমিকা মিলেভাকে লেখা তার একটি চিঠিতে। আইনস্টাইন ১৯০০ সালের অক্টোবরে মিলেভাকে একটি চিঠিতে লিখেছিলেন, 'আমি খুবই ভাগ্যবান যে তোমার মতো এক জনকে পেয়েছি। এমন একটা প্রাণী, যে একেবারে আমারই মতো। আমার সমান।'

হফ্‌টস্ট্রা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ডেভিড সি ক্যাসিডিসহ তিন জন লেখকের ওই গবেষণামূলক বইটি থেকে যে সব তথ্য বেরিয়ে এসেছে, তা থেকে জানা যায়; মিলেভার প্রতিভাকে অনেক আগেই বুঝতে পেরেও সেই প্রতিভার বিকাশে কিন্তু ততটা ভূমিকা ছিল না কিংবদন্তী বিজ্ঞানীর। পদার্থবিজ্ঞান ও গণিত শাস্ত্রে অসাধারণ মেধা ছিল মিলেভার। তবু ওই সময়ের অনেক নারী বিজ্ঞানীর মতোই মিলেভাও উপেক্ষার শিকার হয়েছিলেন। মর্যাদা, উৎসাহ না পাওয়ায় ক্ষোভে, দুঃখে, অপমানে একসময় আড়ালে চলে যান তিনি।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর