২৩ মার্চ, ২০১৯ ০৬:৪৫

তালেবান নেতাদের হত্যার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

তালেবান নেতাদের হত্যার প্রস্তাব

মাইক পম্পেও (বামে) ও শেখ যায়েদ

আবুধাবির যুবরাজ মুহাম্মাদ বিন যায়েদ তালেবান নেতাদের হত্যা করার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে প্রস্তাব দিয়েছেন। এজন্য তিনি গোপন কর্মসূচি চালুর কথা বলেছেন।

গত ১২ জানুয়ারি রাজধানী আবুধাবিতে পম্পেওর সঙ্গে বৈঠকের সময় শেখ যায়েদ এ প্রস্তাব দেন। তালেবানের সঙ্গে মার্কিন সরকারের বৈঠকের বিষয়ে আরব আমিরাত যখন বিরোধিতা করছে তখন তিনি এ প্রস্তাব দেন। লন্ডনভিত্তিক মিডলইস্ট আই বৃহস্পতিবার এ খবর দিয়েছে।

একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে অনলাইন পত্রিকাটি বলেছে, বৈঠকে শেখ যায়েদ মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে সতর্ক করে বলেন, ‌আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে ২০০১ সালের আগের অবস্থায় ফিরে যাবে আফগানিস্তান।   

চলতি বছর শেষ হওয়ার আগেই আমেরিকা আফগানিস্তান থেকে আমেরিকা ১৪ হাজার সেনা প্রত্যাহার করতে চায়। তালেবানের সঙ্গে আলোচনা ওয়াশিংটনের সামনে সে পথ খুলে দেবে বলে আশা করছেন মার্কিন কর্মকর্তারা। কিন্তু শেখ যায়েদ বলেছেন, মার্কিন সেনা প্রত্যাহার করা হলে “পশ্চাৎপদ, দাড়িওয়ালা দুষ্টু লোকদের” হাতে পড়বে আফগানিস্তান। এর বদলে তিনি তালেবান নেতাদের হত্যা করার জন্য ভাড়াটে যোগাড় করার প্রস্তাব দেন। এতে তালেবান দুর্বল হয়ে পড়বে বলে তিনি মন্তব্য করেন। তালেবান নেতাদের হত্যা করা হলে চলমান সংলাপে মার্কিন সরকার ভালো অবস্থানে থাকবে বলেও শেখ যায়েদ উল্লেখ করেন।

বিডি প্রতিদিন/২২ মার্চ ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর