২৩ মার্চ, ২০১৯ ১৯:৩৯

পাটনায় শত্রুঘ্ন সিনহার পরিবর্তে প্রার্থী হলেন রবি শঙ্কর

দীপক দেবনাথ, কলকাতা:

পাটনায় শত্রুঘ্ন সিনহার পরিবর্তে প্রার্থী হলেন রবি শঙ্কর

ভারতে বিজেপির বিক্ষুব্ধ নেতা শত্রুঘ্ন সিনহার পরিবর্তে বিহারের পাটনা সাহিব লোকসভা কেন্দ্রে প্রার্থী করা হয়েছে কেন্দ্রীয় আইন মন্ত্রী রবি শঙ্কর প্রসাদকে। বেগুসরাই থেকে কেন্দ্রীয় ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্প প্রতিমন্ত্রী গিরিরাজ সিংকে প্রার্থী করা হয়েছে। আরা কেন্দ্র থেকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী আর.কে.সিং এবং সরণ কেন্দ্রে প্রার্থী করা হয়েছে বিজেপির জাতীয় মুখপাত্র রাজীব প্রতাপ রুড্ডিকে।

শনিবার পাটনায় সংবাদ সম্মেলন করে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ) জোট বিহারে (৪০) আসনে তাদের প্রার্থী ঘোষণা করে। আসন সমঝোতা হওয়ায় ১৭ টি কেন্দ্রে লড়াই করবে বিজেপি, জনতা দল ইউনাইটেড (জেডিইউ) ১৭টি এবং লোক জনশক্তি পার্টি (এলজেপি) ৬ আসনে লড়াই করবে।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির টিকিটে জয় পায় বলিউডি অভিনেতা শত্রুঘ্ন সিনহা, রাজ্যসভার সাংসদও ছিলেন। পরে কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। কিন্তু মন্ত্রীত্ব চলে যাওয়ার পর থেকেই দলের শীর্ষ নেতৃত্বের সাথে বিবাদে জড়িয়ে পড়েন শত্রুঘ্ন। দলের মধ্যে থেকেই একাধিকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দল বিরোধী মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েন তিনি। সাম্প্রতিক সময়ে তৃণমূল কংগ্রেসসহ কয়েকটি বিজেপি বিরোধী দলের সমাবেশেও হাজির ছিলেন তিনি। সেসময়ই মনে করা হয়েছিল আসন্ন নির্বাচনে দল হয়তো তাকে প্রার্থী তালিকায় নাও রাখতে পারে।

শত্রুঘ্ন সিনহার পাশাপাশি এবার প্রার্থী করা হয়নি দলের সাবেক সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী সৈয়দ শাহনাজ হুসেনকেও।

এর আগে গত বৃহস্পতিবার বিজেপির পক্ষ থেকে প্রকাশিত প্রথম তালিকা থেকে বাদ দেওয়া হয় দলের সিনিয়র নেতা লালকৃষ্ণ আদবানীর নাম। আদবানীর জেতা কেন্দ্র গুজরাটের গান্ধীনগর কেন্দ্রে প্রার্থী করা হয় দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ-কে।

আগামী ১১ এপ্রিল থেকে ভারতে শুরু হচ্ছে লোকসভার ভোট। মোট সাত দফায় আগামী ১৯ মে পর্যন্ত চলবে ভোট। গণনা আগামী ২৩ মে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর