২৫ মার্চ, ২০১৯ ০৯:২৯
খবর বিবিসি'র

শেষ ঘাঁটির দখল হারিয়ে ‌সিরিয়ায় কোণঠাসা আইএস

অনলাইন ডেস্ক

শেষ ঘাঁটির দখল হারিয়ে ‌সিরিয়ায় কোণঠাসা আইএস

সংগৃহীত ছবি

সিরিয়ায় আইএস'র হাত থেকে তাদের শেষ ঘাঁটিও বেদখল হয়ে গেল। কয়েক বছর ধরে টানা লড়াইয়ের পর সিরিয়ার পূর্বাংশের বাঘৌজকে নিজেদের দখলে আনতে সক্ষম হয়েছে মার্কিন, ব্রিটিশ এবং ফরাসি সেনা নেতৃত্বাধীন কুর্দ এবং আরব সেনাবাহিনী। 

গত শনিবার টুইটারে একথা ঘোষণা করে সিরিয়া গণতান্ত্রিক বাহিনী বা এসডিএফ'র প্রেস অফিসের প্রধান মুস্তাফা বালি বলেছেন, আইএস খলিফার ১০০ শতাংশ অঞ্চলেই তারা পরাজিত হয়েছে। বাঘৌজ জয়ের পরই সেখানে এসডিএফ তাদের হলুদ পতাকা উত্তোলন করে।

ফেব্রুয়ারির শুরু থেকে আইএস'র বিরুদ্ধে চূড়ান্ত লড়াই শুরু করেছিল এসডিএফ। আইএস'র ঘাঁটিগুলি লক্ষ্য করে টানা বোমাবর্ষণ করে গিয়েছিল এসডিএফ'র বিমান বাহিনী। জঙ্গিদের তাড়িয়ে বাঘৌজের পাহাড়ি অঞ্চলের গুহায় নিয়ে আসে বাহিনী। নিজেদের বাঁচাতে কয়েক হাজার সাধারণ মানুষ, এমনকি নিজেদের স্ত্রী, সন্তানদেরও মানবঢাল হিসেবে ব্যবহার করেছিল জঙ্গিরা।

তাদের মুক্ত করে নিরাপদ স্থানে নিয়ে যেতে গিয়ে জঙ্গি দমনে দেরি হয় বাহিনীর। বাহিনীকে রুখতে জঙ্গিরা স্নাইপারদের দিয়ে গুলি ছুড়তে থাকে, আইইডি এবং মিসাইল হামলা চালায়। ঘাঁটির নিচে সুড়ঙ্গও খুঁড়ে ফেলেছিল জঙ্গিরা। কিন্তু দক্ষতার সঙ্গে সব বাধাই মোকাবিলা করে শনিবার সকালে জঙ্গিডেরায় ঢুকে শুধুই আইএস জঙ্গিদের মৃতদেহ, গুঁড়িয়ে যাওয়া গাড়ি, অস্ত্রশস্ত্র, তাঁবুর ভান্ডার খুঁজে পায় এসডিএফ।

তবে এসডিএফ জানিয়েছে, ঘাঁটিচ্যুত হলেও আইএস এখনও সিরিয়া-ইরাকের কাছে আতঙ্কের প্রতীক। কারণ এখনও তাদের প্রচুর জঙ্গি সদস্য রয়েছে যারা আচমকা হামলা চালিয়ে যাচ্ছে এবং সন্ত্রাস ছড়াতে পারে। তাই তাদের প্রতি এখন আরও সতর্ক থাকতে হবে বলে মনে করছে সিরিয়া সেনা।   


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর