৮ জুলাই, ২০২০ ০৬:৪৮

ভারতের পর চীনা অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

ভারতের পর চীনা অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছেন ট্রাম্প

ফাইল ছবি

ভারতে ইতিমধ্যেই টিকটক সহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ হয়েছে। এবার সেই পথে হাঁটতে পারে যুক্তরাষ্ট্রও। এমন চিন্তা ইতিমধ্যেই শুরু হয়েছে। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও এমন কিছুরই ইঙ্গিত দিয়েছেন। 

পম্পেও বলেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছু ঘোষণা করার আগে আমি এই নিয়ে কিছু বলতে চাই না। তবে আমরা অবশ্যই বেশ কয়েকটি চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ নিষিদ্ধ করার কথা ভাবছি। সেটা করাও হবে।’ 

চীনের সঙ্গে আমেরিকার বাণিজ্যযুদ্ধ চলছিলই। তার মধ্যে ঘি ঢেলেছে করোনা পরিস্থিতি। আমেরিকায় প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্ত। এজন্য বারবার চীনের দিকেই আঙুল তুলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার হংকংয়ে চীনের আগ্রাসন আরও ক্ষেপিয়ে দিয়েছে আমেরিকাকে। তাই ভারতের মতো চীনা অ্যাপ নিষিদ্ধ করতে উঠেপড়ে লেগেছে হোয়াইট হাউস। 

ভারত সরকার জানিয়েছিল, টিকটক সহ চীনা অ্যাপ দেশের নিরাপত্তা বিঘ্নিত করছে। ভারতীয়দের গোপন তথ্য বিভিন্ন দেশের কাছে তুলে ধরছে। এই অভিযোগ অনেক দিন ধরেই করছিলেন মার্কিন সেনেটর ও কংগ্রেস সদস্যরা। 

ওই সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিকে ‘চীনা কমিউনিস্ট পার্টির নজরদারির পদক্ষেপকে সমর্থন ও সহযোগিতা করতে’ বলা হয়েছে। তারপর থেকেই চিন্তা প্রকাশ করেন মার্কিন সেনেটররা। তাদের মতে, এতে আমেরিকা জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হবে। এবার তাই চীনা অ্যাপ নিষিদ্ধ করার পথেই এগোচ্ছে আমেরিকা। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর