২৮ মার্চ, ২০২৪ ১৫:৩৪

ব্যাটালিয়ন হেডকোয়ার্টার্স দখলে নেওয়ার দাবি আরাকান আর্মির

অনলাইন ডেস্ক

ব্যাটালিয়ন হেডকোয়ার্টার্স দখলে নেওয়ার দাবি আরাকান আর্মির

ফাইল ছবি

মিয়ানমারের রাখাইনের বুথিডাং টাউনে সেনাবাহিনীর আরও একটি ব্যাটালিয়ন হেডকোয়ার্টার দখল করে নেওয়ার দাবি করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। 

বুধবার তারা বলেছে, বুথিডাংয়ে অবস্থিত সামরিক জান্তার লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ৫৫২ সদরদফতর তারা পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণে নিয়েছে।

৩২ দিন ধরে ওই অঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে তীব্র লড়াই চলছিল আরাকান আর্মির। এই লড়াইয়ে সেনাবাহিনী সমুদ্রপথে, আকাশপথে এবং স্থলপথে ভারি বোমা হামলা চালায়। তা সত্ত্বেও সদরদফতরটির পতন ঠেকাতে পারেনি তারা। ফলে আরাকান আর্মি তা দখল করে সোমবার। সেখান থেকে অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদ জব্দ করা হয়েছে। যেসব সেনাসদস্য নিহত হয়েছেন, তাদেরকে পলায়ণরত কমান্ডোরা সঙ্গে নিয়ে গেছে অথবা কোথাও লুকিয়ে ফেলেছে বলে দাবি আরাকান আর্মির। এ সময় সামরিক জান্তার কিছু সেনা সদস্য আত্মসমর্পণ করেছে। বাকিরা পালিয়ে গেছে। পলায়ণরত সেনাদের সঙ্গে যুদ্ধ করছিল আরাকান আর্মি। 

এছাড়াও বাংলাদেশ সীমান্তের কাছে মংডু শহরের একটি আউটপোস্ট কিইন চাউং দখলে নেওয়ার প্রচেষ্টা জোরালো করেছে আরাকান আর্মি। প্রায় এক মাস আগে তাদের সেনারা এই আউটপোস্টে হামলা শুরু করে। তারপর কিছুটা অংশ দখলে সক্ষম হয়।  তাহমান থার পুলিশ আউটপোস্টের প্রায় ১০০ সদস্য সোমবার আত্মসমর্পণ করেছে আরাকান আর্মির কাছে। সেখান থেকে তারা অস্ত্র ও গোলাবারুদ জব্দ করার দাবি করেছে। তারা আরও বলেছে, বুথিডাং এবং মংডুতে সামরিক জান্তার বাকি ঘাঁটিগুলোতে হামলা অব্যাহত রেখেছে। রাখাইন রাজ্যজুড়ে এবং দক্ষিণে চিন রাজ্যের পালেতোয়া শহুরে বেশ কিছু ব্যাটালিয়ন হেডকোয়ার্টার্স এবং সামরিক কমান্ড সেন্টারসহ কমপক্ষে ১৭০টি আউটপোস্ট ও ঘাঁটি নিজেদের দখলে নিয়েছে আরাকান আর্মি। চিন রাজ্যের পালেতোয়া শহরের পুরোটাই দখলে নিয়েছে বিদ্রোহীরা। সূত্র: দ্য ইরাবতি

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর