১৭ এপ্রিল, ২০২৪ ১১:৩৫

সীমিত আকারে ইরানে হামলা চালাতে পারে ইসরায়েল

অনলাইন ডেস্ক

সীমিত আকারে ইরানে হামলা চালাতে পারে ইসরায়েল

ইরানের নজিরবিহীন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর ইসরায়েল প্রতিশোধ নেওয়ার হুমকি দিলেও কীভাবে হামলার জবাব দেবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। এমন পরিস্থিতিতে ইসরায়েলের হামলার আশঙ্কায় নিজেদের পারমাণবিক স্থাপনাগুলো বন্ধ রেখেছে ইরান।

যদিও যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, শনিবার ইসরায়েলের বিরুদ্ধে ইরানের নজিরবিহীন হামলার ঘটনায় সীমিত আকারে প্রতিক্রিয়া দেখাবে জেরুজালেম। খুব সম্ভবত, ইরানের বাইরে ইরান-সমর্থিত বাহিনীগুলোর কিছু গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুর ওপর হামলা হতে পারে। মঙ্গলবার ইসরায়েলের গণমাধ্যম টাইমস অব ইসরায়েল এই তথ্য জানিয়েছে। 

এনবিসিকে অন্তত চার মার্কিন কর্মর্কর্তা জানিয়েছেন, তারা ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এই ধারণা পেয়েছেন। যেহেতু তেহরানের হামলায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি, সে ক্ষেত্রে প্রতিক্রিয়া দেখানোর ক্ষেত্রে তুলনামূলকভাবে কম আগ্রাসী মনোভাব দেখাবে জেরুজালেম।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য আরও জানা যায়, ইরানের অভ্যন্তরে ছোট ও সীমিত আকারে হামলা চালানোর চিন্তাভাবনা করছে ইসরায়েল। দেশটি মনে করছে, ইরানের হামলার পরিপ্রেক্ষিতে তাদের একধরনের সামরিক শক্তি প্রয়োগ করেই জবাব দেওয়া দরকার।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর