শিরোনাম
১৭ এপ্রিল, ২০২৪ ১৬:২৬
পশ্চিমা দ্বিমুখী নীতির সমালোচনা

ইরানি প্রতিশোধমূলক হামলার জন্য ইসরায়েলই দায়ী : এরদোয়ান

অনলাইন ডেস্ক

ইরানি প্রতিশোধমূলক হামলার জন্য ইসরায়েলই দায়ী : এরদোয়ান

ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসলামী প্রজাতন্ত্র ইরানের পক্ষ থেকে প্রতিশোধমূলক হামলার জন্য ইহুদিবাদী ইসরায়েলকে দায়ী করেছেন। তিনি বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর কারণেই ইরান এই হামলা করেছে। 

গতকাল মঙ্গলবার তুরস্কের মন্ত্রিসভার বৈঠকের পর টেলিভিশনে দেয়া ভাষণে এরদোয়ান একথা বলেন। তিনি বলেন, ‘গত শনিবার যে হামলার ঘটনা ঘটেছে তা শূন্যতার মাঝে দেখা অন্যায় হবে। ১৩ এপ্রিল সন্ধ্যায় আমাদের হৃদয়ে যে উত্তেজনা দেখা দিয়েছিল তার জন্য প্রধানত এক ব্যক্তি দায়ী; তিনি হলেন নেতানিয়াহু এবং তার খুনে প্রশাসন।’ 

এরদোয়ান বলেন ৭ অক্টোবর থেকে ইসরায়েল সরকার বিভিন্নভাবে উসকানি সৃষ্টির চেষ্টা করেছে যাতে পুরো অঞ্চলকে আগুনের কুণ্ডলীতে পরিণত করা যায়। ইসরায়েল সরকার দামেস্কে অবস্থিত ইরানের কনসুলেট ভবনে হামলা চালিয়েছে এই হামলার মধ্য দিয়ে তারা আন্তর্জাতিক আইন এবং ভিয়েনা কনভেনশন লঙ্ঘন করেছে এবং একে কেন্দ্র করেই ইরান-ইসরায়েল সংঘাত শুরু হয়েছে।

এ বিষয়ে পশ্চিমা দেশগুলোর দ্বিমুখী নীতির কঠোর সমালোচনা করেন এরদোয়ান। তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা পশ্চিমা দেশগুলোর দ্বিমুখী নীতি দেখেছি। ইরানি কনস্যুলেটে ইসরায়েলের হামলার বিরুদ্ধে তারা কোনো কথা বলেনি কিন্তু ইরান যখন ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে তখন দ্রুতই তারা তার নিন্দা জানিয়েছে।’

মধ্যপ্রাচ্যের চলমান সংঘাতের জন্য ইসরায়েলকে সাধারণভাবে দায়ী করেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, ইসরায়েলি বাহিনী গায়ের জোরে এবং নির্বিচারে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার হাজার হাজার মানুষকে হত্যা করেছে এবং তারা মানবিক ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে বাধা পর্যন্ত দিয়েছেন। ১৩২ দিনের বেশি সময় ধরে ইসরায়েল গাজায় গণহত্যামূলক নীতি বাস্তবায়ন করে চলেছে। 

গত শনিবার দিবাগত রাতে ইসলামী প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনী ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে প্রতিশোধমূলক হামলা চালায়। এরপর এরদোয়ান প্রকাশ্যে ইসরায়েলকে দায়ী করে এই প্রথম বক্তব্য দিলেন। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর