৩০ এপ্রিল, ২০২৪ ১৭:১৮

লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় মামলার আসামি ২৪৪ প্রার্থী

দীপক দেবনাথ, কলকাতা

লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় মামলার আসামি ২৪৪ প্রার্থী

ভারতের সাত দফার লোকসভা নির্বাচনের দুই দফার ভোটগ্রহণ শেষ। প্রথম দফায় গত ১৯ এপ্রিল ১০২ কেন্দ্রে এবং দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল ৮৮ কেন্দ্রে ভোট নেওয়া হয়েছে। আগামী ৭ মে তৃতীয় দফার ভোটগ্রহণ। এই দফায় ভোট নেওয়া হবে ১২ টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলে অবস্থিত ৯৪ টি কেন্দ্রে। 

এই কেন্দ্রগুলি হল গুজরাট (২৬), কর্ণাটক (১৪), উত্তর প্রদেশ (১০), মহারাষ্ট্র (১১), মধ্যপ্রদেশ (৮), ছত্রিশগড় (৭), বিহার (৫), অসম (৪), পশ্চিমবঙ্গ (৪), গোয়া (২), দাদরা এবং নগর হাভেলি, দমন এবং ডিউ (২), জম্মু-কাশ্মীর (১)। 

পশ্চিমবঙ্গে যে চারটি কেন্দ্রে ভোট নেওয়া হবে সেগুলি হল- মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। 

এদফায় গোটা দেশ জুড়ে ১,৩৫২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এরমধ্যে ১৮ শতাংশ প্রার্থী অর্থাৎ ২৪৪ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে, যার মধ্যে ১৭২ জনের বিরুদ্ধে রয়েছে মারাত্মক অভিযোগ। ভোট-নজরদারি সংস্থা 'অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস' (এডিআর) এর রিপোর্টে উঠে এসেছে এই তথ্য। এর মধ্যে ৫ জনের বিরুদ্ধে সরাসরি খুনের মামলা, ২৪ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা, ৩৮ জনের বিরুদ্ধে নারীদের উপর অত্যাচার সম্পর্কিত মামলা, ১৭ জনের বিরুদ্ধে বিদ্বেষ মূলক বক্তব্য রাখার মামলা রয়েছে। 

তৃতীয় ধাপের ভোটে প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এই তথ্য সামনে এনেছে এডিআর। 

এ দফায় প্রতিদ্বন্দ্বিতা করতে যাওয়া প্রার্থীদের মধ্যে ৩৯২ জন প্রার্থী (২৯ শতাংশ) কোটিপতি। এদের গড় সম্পত্তির পরিমাণ ৫.৬৬ কোটি রুপি। সম্পদের দিক থেকে তালিকায় শীর্ষে থাকা বিজেপি প্রার্থী পল্লবী শ্রীনিবাস ডেম্পোর সম্পদের পরিমাণ ১,৩১৬ কোটি রুপি। কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী ও বিজেপি প্রার্থী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সম্পদের পরিমাণ ৪২৪ কোটি রুপি। কংগ্রেস প্রার্থী ছত্রপতি সাহু সাজি সম্পদের পরিমাণ ৩৪২ কোটি রুপি। পল্লবী লড়ছেন সাউথ গোয়া কেন্দ্র থেকে, সিন্ধিয়া লড়ছেন মধ্যপ্রদেশের গুনা কেন্দ্র থেকে, অন্যদিকে মহারাষ্ট্রের কোলাপুর কেন্দ্র থেকে লড়ছেন ছত্রপতি। 

এডিআর আরো জানিয়েছে ৬৩৯ জন প্রার্থীর (৪৭%) শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত, ৫৯১ জন (৪৪%) স্নাতক বা উচ্চ শিক্ষার অধিকারী। 

মোট প্রার্থীদের মধ্যে ৪১১ জন অর্থাৎ ৩০ শতাংশ প্রার্থীর গড় বয়স ২৫ থেকে ৪০ বছর, ৭১২ জন (৫৩ শতাংশ) প্রার্থীর গড় বয়স ৪১ থেকে ৬০ বছর। 

তৃতীয় দফায় যে ৯৫ টি লোকসভা কেন্দ্রে নির্বাচন হবে তার মধ্যে ৪৩ টি লাল সর্তকতা যুক্ত। এর অর্থ এই কেন্দ্রগুলিতে তিনজন বা তার অধিক প্রার্থীদের বিরুদ্ধে ফৌজদারি মামলার রয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর