২১ মে, ২০২৪ ২১:১৭
বিবিসি বাংলার প্রতিবেদন

তুরস্কের ড্রোন কীভাবে রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষ খুঁজে পেল?

অনলাইন ডেস্ক

তুরস্কের ড্রোন কীভাবে রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষ খুঁজে পেল?

ইরানের সাবেক প্রেসিডেন্ট ‌এব্রাহিম রাইসির হেলিকপ্টার রবিবার 'হার্ড ল্যান্ডিং' অর্থাৎ বিপজ্জনকভাবে অবতরণ করেছে এমন খবর পাওয়ার পর, বেশ কয়েকটি অনুসন্ধানী ও উদ্ধারকারী দল দুর্ঘটনা কবলিত হেলিকপ্টারটির খোঁজে কয়েক ঘণ্টা ধরে বন ও পাহাড়ি এলাকায় চিরুনি অভিযান চালায়। তবে ঘন কুয়াশা ও বৃষ্টির কারণে দুর্ঘটনাস্থল ও এর আশেপাশের দৃষ্টিসীমা মাত্র পাঁচ মিটারে নেমে এসেছিল। এমন অবস্থায় উদ্ধারকারী দলগুলোকে ভীষণ অসুবিধায় পড়তে হয়।

ইরানি কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, রবিবার রাইসি আজারবাইজান ও ইরানের সীমান্তে একটি বাঁধ উদ্বোধন করে তার দেশের তাবরিজ শহরের দিকে ফিরছিলেন। এসময় ইস্ট আজারবাইজান প্রদেশের জোলফা অঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। সে সময় ওই হেলিকপ্টারে মি. রাইসির সাথে দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ আরও ছয় জন আরোহী ছিলেন।

হেলিকপ্টারটি উড্ডয়নের কয়েক মিনিট পর, ঘন কুয়াশা ও বৃষ্টির মধ্যে জোলফায় বিধ্বস্ত হয়। হার্ড ল্যান্ডিংয়ের খবর পেয়ে ইরানের প্রতিবেশী দেশ তুরস্ক, ইরাক ও আজারবাইজান এগিয়ে আসে এবং সম্মিলিতভাবে ব্যাপক অনুসন্ধান অভিযান শুরু করে।

ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ-এর মতে, রেড ক্রিসেন্টের অপারেশন প্রধান রাজিয়া আলিশোন্দি বলেছেন যে খারাপ আবহাওয়ার কারণে তল্লাশি দলের এগিয়ে যেতে অনেক অসুবিধা হয়েছিল।

তিনি বলেন, অনুসন্ধান অভিযানে ড্রোন ও হেলিকপ্টার ব্যবহার করা ছিল রীতিমতো অসম্ভব।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা করে যে তারা ইরানের অনুরোধে রাইসির হেলিকপ্টার শনাক্ত করার জন্য কোপার্নিকাস নামে তাদের ম্যাপিং সার্ভিস চালু করেছে। কোপার্নিকাস সিস্টেম 'স্যাটেলাইট ইমেজের' মাধ্যমে ম্যাপিং করে থাকে।

গভীর রাতে, রেড ক্রিসেন্ট সদর দফতর থেকে ঘোষণা করা হয় যে তুরস্কের ড্রোন "হটস্পট" শনাক্ত করেছে। রেভল্যুশনারি গার্ডের একজন কমান্ডারও বিষয়টি নিশ্চিত করেন।

তুরস্কের পাঠানো ড্রোনটি মি. রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের স্থান খুঁজে বেড়াচ্ছিল। এলাকাটি স্ক্যান করার পর, ড্রোনটি একটি 'থার্মাল সোর্স' শনাক্ত করে এবং ওই অবস্থানের তথ্য ইরানি কর্তৃপক্ষের সাথে শেয়ার করা হয়।

এটি ছিল তুরস্কের বায়রাকতার আকিনজি মডেলের একটি ড্রোন যা কয়েক ঘণ্টা অনুসন্ধানের পর সোমবার সকালে উত্তর-পশ্চিম ইরানে মি. রাইসির হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ সনাক্ত করে।

এটি একটি সশস্ত্র ড্রোন যা ৪০ হাজার ফুট উচ্চতায় উড়তে সক্ষম।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, ইরানি কর্তৃপক্ষ তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানোয় তারা একটি আকিনজি ইউএভি এবং একটি নাইট ভিশন কুগার ড্রোন পাঠায়।

রাইসির হেলিকপ্টারটির অনুসন্ধান অভিযানে অংশ নেওয়ার জন্য ওই দুটি ড্রোন পাঠানো হয়। এছাড়া অনুসন্ধানে সহায়তায় ৩২ জন পর্বতারোহীর একটি দল এবং ছয়টি উদ্ধারকারী গাড়িও পাঠানো হয়।

তুরস্কের পরিবহন মন্ত্রী আব্দুল কাদির ইউরাউলু বলেছেন, " ইরানের প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রী যে হেলিকপ্টারে ভ্রমণ করছিলেন, সেখানে সিগন্যাল সিস্টেম চালু ছিল না বা সেরকম কোনো ব্যবস্থাই ছিল না।"

তিনি বলেন, বিমান দুর্ঘটনার বিষয়ে তুরস্কে একটি জরুরি গবেষণা ও সমন্বয় কেন্দ্র স্থাপন করা হয়েছে এবং ইরান সীমান্ত তার আওতার মধ্যে আসে।

সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, ''আমরা হেলিকপ্টারটির সংকেত খোঁজার করার চেষ্টা করেছি, কিন্তু দুর্ভাগ্যবশত সিগন্যাল সিস্টেম সম্ভবত বন্ধ ছিল বা হেলিকপ্টারটিতে সেই সিগন্যাল সিস্টেম ছিল না। এজন্য আমরা তাদের কোন সন্ধান পাইনি।''

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বিবিসিকে বলেছেন, তারা ইরান থেকে একটি কল পেয়েছেন, যাতে হেলিকপ্টারের সংকেত সনাক্ত করার জন্য সাহায্যের অনুরোধ করা হয়।

"আমরা একটি সংকেত খোঁজার চেষ্টা করেছি (যেটা আমরা কোন অনুরোধ পেলেই করি) কিন্তু আমরা কোন সংকেত পাইনি," তিনি বলেন।

ড্রোনটির বৈশিষ্ট্য কী এবং কীভাবে হেলিকপ্টারের ধ্বংসাবশেষ খুঁজে পায়
বায়রাকতার আকানসি কীভাবে রাইসির হেলিকপ্টারটির অবস্থান সনাক্ত করেছিল তা জানতে, এই উন্নত ড্রোনটির বৈশিষ্ট্যগুলি জানা গুরুত্বপূর্ণ:

বায়রাকতার আকানসি হল সর্বশেষ সশস্ত্র ড্রোন যা তুর্কি প্রতিরক্ষা সংস্থা-বায়কার ডিফেন্স তৈরি করেছে।
বায়রাকতার ড্রোনের নির্মাতা বায়কারের নেতৃত্বে রয়েছেন দুই ভাই - প্রধান নির্বাহী হালুক বারাকতার এবং তার ভাই প্রধান প্রযুক্তি কর্মকর্তা সেলজুক বারাকতার। যিনি প্রেসিডেন্ট এরদোয়ানের মেয়েকে বিয়ে করেছেন।

প্রতিরক্ষা সংস্থাটির ওয়েবসাইটে দেয়া তথ্য অনুসারে, বায়রাকতার আকিনজি একটি কৌশলগতভাবে উচ্চমানের প্রযুক্তি। এর অনন্য কাঠামো এবং পাখার ডিজাইনের কারণে এটি বিভিন্ন পেলোড বহন করতে সক্ষম।

বায়রাকতার আকিনজিতে রয়েছে দুটি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এভিওনিক্স যা সিগন্যাল প্রসেসিং, সেন্সর ফিউশন এবং রিয়েল-টাইম পরিস্থিতিগত সচেতনতা তৈরিতে কাজ করে।

এই ড্রোনটি বায়রাকতার টিবিটু ড্রোন ট্যাকটিকাল ইউএভির আরেকটি সংস্করণ। তবে এটি তার শ্রেণির সবচেয়ে শক্তিশালী ইউএভিগুলোর মধ্যে একটি। এটি ছয় হাজার কেজি পর্যন্ত ওজন তোলার ক্ষমতা আছে এবং এটি ২৪ ঘণ্টা এবং ৪০ হাজার ফুট উচ্চতায় একযোগে উড়তে পারে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর