২২ মে, ২০২৪ ১৭:৪৭

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট তো লাম

অনলাইন ডেস্ক

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট তো লাম

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট হলেন তো লাম (৬৬)। দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি গত সপ্তাহে তো লামকে প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসেবে মনোনীত করেছিল। তারপর গোপন ব্যালটে লামের মনোনয়নকে অনুমোদন করে একটি প্রস্তাব পাশ হয়। তখন থেকে রাষ্ট্রপ্রধানের পদে লামই ছিলেন একমাত্র প্রার্থী। খবর রয়টার্সের।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে তো লাম বলেছেন, ‘তিনি দৃঢ় ও অবিচলভাবে দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন।’ এর আগে, জননিরাপত্তামন্ত্রী হিসেবে তো লাম দেশটির দুর্নীতিবিরোধী অভিযানে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ‘জ্বলন্ত চুল্লি’ নামে পরিচিতি পাওয়া এই অভিযান ব্যাপকভাবে ছড়িয়ে পড়া দুর্নীতি সমূলে উৎপাটনের লক্ষ্যে পরিচালিত হয়েছিল। তবে সমালোচকরা এ অভিযানকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের আড়ালে ঠেলে দেওয়ার উপায় হিসেবেও দেখেছেন।

ভিয়েতনামের প্রেসিডেন্টের আনেকাংশেই ভূমিকা আনুষ্ঠানিক। দেশটির শীর্ষ চারটি রাজনৈতিক পদের বাকি গুলো হলো কমিউনিস্ট পার্টি প্রধান, প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের স্পিকার। এদের মধ্যে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধানের পদটি দেশটির শীর্ষ পদ। এদিকে ২০২৬ সাল পর্যন্ত মেয়াদ থাকলেও ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির বর্তমান প্রধান নগুয়েন ফু ট্রং বয়সের কারণে পদ ছেড়ে দিতে পারেন বলে শুনা যাচ্ছে। সেক্ষেত্রে  লাম পার্টি প্রধানের পদপ্রার্থী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর