মঙ্গলবার, ২১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

কোবানিতে ফের তীব্র লড়াই

কোবানিতে ফের তীব্র লড়াই

দুই দিন অপেক্ষাকৃত শান্ত থাকার পর সিরিয়ার সীমান্ত শহর কোবানির উত্তর পাশে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সঙ্গে প্রতিরোধকারী কুর্দি যোদ্ধাদের তীব্র লড়াই শুরু হয়েছে। কুর্দি প্রতিরোধ যোদ্ধারা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই শহরটি দখলের চেষ্টারত আইএস জঙ্গিদের শহরের উত্তর পাশের ওই অংশসহ সব এলাকা থেকে হটিয়ে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসির খবরে জানা গেছে, গতকাল সোমবার দিন শেষে রাত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কোবানির উত্তর প্রান্তে তীব্র লড়াই শুরু হয়। লড়াইয়ের শুরুতে বড় ধরনের কয়েকটি বিস্ফোরণ ঘটে। এরপর হালকা অস্ত্রের ব্যাপক গুলি বিনিময়ের মধ্য দিয়ে লড়াই এগিয়ে যায়। চূড়ান্ত পর্যায়ে জোট বাহিনীর বিমানগুলো ওই এলাকায় আইএস-এর অবস্থান লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে।

এদিকে, গতকাল রাত থেকে শুরু হওয়া এ লড়াইয়ের আগে প্রায় দুইদিন পরিস্থিতি অপেক্ষাকৃত শান্ত ছিল। জোট বাহিনীর একটি বিমান হামলা ও বিক্ষিপ্ত কিছু পাল্টাপাল্টি গুলিবর্ষণের ঘটনা ছাড়া তেমন কিছু ঘটেনি। ধারণা করা হচ্ছে, শহরটির সীমানায় অল্প কয়েকটি জায়গায় আইএস জঙ্গিদের অবস্থান সীমাবদ্ধ হয়ে গেছে।

মূলত ইরাকি কুর্দি পেশমেরগা যোদ্ধাদের সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় লড়াই করার সুযোগ দিবে, তুরস্কের এমন ঘোষণার পরপরই কোবানিতে নতুন করে লড়াই শুরু হয়।
 

 

বিডি-প্রতিদিন/ ২১ অক্টোবর, ২০১৪/ রশিদা
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর