বুধবার, ২২ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

গ্রীস আইওএম থেকে দোভাষী লায়লাকে বহিষ্কার

গ্রীস আইওএম থেকে দোভাষী লায়লাকে বহিষ্কার

গ্রীসে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ আনা লায়লা এন্টিপাসকে চাকরি থেকে বহিস্কার করেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএম। গ্রিক পাসপোর্টধারী বাংলাদেশি লায়লা ওই প্রতিষ্ঠানে দোভাষী হিসেবে পার্টটাইম কাজ করতেন। পরিকল্পিতভাবে গোলাম মোহাম্মদকে সরাতে স্থানীয় বাংলাদেশি ব্রোকারদের সঙ্গে অর্থ লেনদেনসহ আরও বেশকিছু অভিযোগে তথ্য-প্রমাণ পাওয়ায় লায়লাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে বলে আইওএম সূত্রে জানা গেছে।

এদিকে লায়লা এন্টিপাসের দায়ের করা যৌন কেলেংকারির অভিযোগের প্রেক্ষিতে সম্প্রতি রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদকে এথেন্সের বাংলাদেশ দূতাবাস থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় ঢাকার পররাষ্ট্র মন্ত্রনালয়। নভেম্বরে ঢাকা ফিরবেন তিনি। সরকারের এই সিদ্ধান্ত ব্যাপকভাবে সমালোচিত হয় এথেন্সের বাংলাদেশ কমিউনিটিতে।

জানা গেছে, রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদের বিরুদ্ধে আগে থেকেই ক্ষিপ্ত ছিল গ্রীসের দালাল সিন্ডিকেট। তারাই রাষ্ট্রদূতকে অপসারণ করতে অস্ত্র হিসেবে লায়লাকে ব্যবহার করে। বিনিময়ে তাকে দেওয়া হয় মোটা অংকের টাকা। তাই লায়লা উদ্দেশ্যপ্রণোদিতভাবে গ্রীসে কোন প্রকার আইনের আশ্রয় না নিয়ে রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদের বিরুদ্ধে ঢাকার পররাষ্ট্র মন্ত্রনালয়ে অভিযোগনামা পাঠান। তার অভিযোগ আমলে নেয় পররাষ্ট্র মন্ত্রনালয়। এরপরই লায়লার ব্যাপারে অনুসন্ধানে নামে গ্রীস গোয়েন্দা বিভাগ।

এদিকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর গ্রীস কান্ট্রি অফিস থেকে লায়লা এন্টিপাসের অপসারণের বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির এক উর্ধ্বতন কর্মকর্তা। তিনি বলেন, বাংলাদেশ কমিউনিটির এক প্রেসিডেন্টের সুপারিশে লায়লাকে দোভাষীর চাকরি দেওয়া হয়েছিল। কিন্তু সম্প্রতি তার বিরুদ্ধে বাংলাদেশের রাষ্ট্রদূতকে গ্রীস থেকে সরাতে স্থানীয় বাংলাদেশি ব্রোকারদের সঙ্গে বড় অংকের আর্থিক লেনদেন, এথেন্সে দেহ ব্যবসায় জড়িত বাংলাদেশি নারীদের কাছ থেকে কমিশন আদায়সহ আরও নানা অপকর্মের তথ্য আইওএম'র হাতে এসেছে। এ কারণেই তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

বিডি-প্রতিদিন/২২ অক্টোবর ২০১৪/আহমেদ

সর্বশেষ খবর