শুক্রবার, ২৪ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

কানাডার পার্লামেন্ট ভবনে হামলার ভিডিও প্রকাশ

কানাডার পার্লামেন্ট ভবনে হামলার ভিডিও প্রকাশ

কানাডার পার্লামেন্টে এক বন্দুকধারীর হামলার ভিডিও প্রকাশ করেছে দেশটির পুলিশ। গত বুধবার রাজধানী অটোয়ায় অবস্থিত পার্লামেন্টে হামলা চালিয়ে এক সেনাকে গুলি করে হত্যা করে মাইকেল জোহাফ বিবিয়াউ (৩২) নামের এক অস্ত্রধারী। পরে তার গুলিবিদ্ধ লাশ পার্লামেন্টে প্রাঙ্গণ থেকে উদ্ধার করে পুলিশ।

ভিডিওতে দেখা যায়, জাহাফ বিবিয়াউ ইংরেজিতে কিছু বলছেন। এরপর সেখানে থাকা মন্ত্রীর একটি গাড়ী চুরি করে পার্লামেন্ট হিলের উত্তরে ওয়েলিংটন স্ট্রীটের দিকে ধাবিত হচ্ছেন। এরপর পার্লামেন্টের পূর্ব ব্লকের সামনে গাড়ীটি ঠেকিয়ে অস্ত্র হাতে নেমে পড়েন। এ সময় রাস্তার লোকজন ভীত হয়ে এদিক ওদিক দৌঁড়াদৌঁড়ি শুরু করেন। পরে পার্লামেন্টের ভিতরে ঢুকে এলোপাতাড়ি গুলিবর্ষণ করেন তিনি। এতে মারা যান এক নিরাপত্তাকর্মী। সবশেষে আরসিএম অফিসার সার্জেন অ্যাট আর্মস কেভিন ভিকারসের গুলিতে তিনি মারা যান।

পুলিশ জানিয়েছে, তিনি সন্ত্রাসী কাজের সঙ্গে জড়িত ছিল এমন তথ্য তারা পেয়েছে। সম্প্রতি তিনি সিরিয়া ভ্রমণের জন্য পাসপোর্টের জন্য আবেদন করেন তিনি।

গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) কমিশনার বব পালসন জানান, কানাডায় জন্মগ্রহণ করা জাহাফ বিবিয়াউ ছোটখাটো অপরাধের সঙ্গে জড়িত। তার লিবিয়ার নাগরিকত্বও আছে। তার বাবা লিবিয়া থেকে কানাডায় এসেছিল। তবে কানাডা পুলিশের কাছে ৯০ জন ‘উচ্চ ঝুঁকিপূর্ণ ভ্রমণকারীদের’ তালিকায় তিনি ছিলেন না। তিনি ইসলামে ধর্মান্তরিতও হননি। 

ভিডিওটি দেথতে ক্লিক করুন- http://www.youtube.com/watch?feature=player_embedded&v=XnEPNPNpd2I

বিডি-প্রতিদিন/২৪ অক্টোবর, ২০১৪/মাহবুব
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর