শুক্রবার, ২৪ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

\\\'তেল বিক্রি করে দৈনিক ১০ লাখ ডলার কামাচ্ছে আইএস\\\'

\\\'তেল বিক্রি করে দৈনিক ১০ লাখ ডলার কামাচ্ছে আইএস\\\'

জঙ্গি গোষ্ঠী আইএস কালোবাজারে তেল বিক্রি করে প্রতিদিন অন্তত ১০ লাখ মার্কিন ডলার সমপরিমাণ অর্থ আয় করছে। দৈনিক তেল বিক্রির অর্থের পরিমাণ ৩০ লাখ ডলার হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। এ ছাড়া চলতি বছর পণবন্দিদের কাছ থেকে অন্তত দুই কোটি ডলার সমপরিমাণ অর্থও আদায় করেছে তারা। যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগের কর্মকর্তা ডেভিড কোহেন এসব তথ্য দিয়েছেন।

সিরিয়া ও ইরাকের দখল নেওয়া এলাকা থেকে তেল উত্তোলন করে তা দালালদের কাছে কম দামে বিক্রি করছে আইএস। এদের মধ্যে তুরস্কের দালালরাও রয়েছে বলে জানান তিনি। কালোবাজারে আইএস বিক্রিত তেলের হিস্যা মার্কিন মিত্র হিসেবে পরিচিত কোনো কোনো দেশ পাচ্ছে সে কথাও পরোক্ষভাবে স্বীকার করেন কোহেন।  

জুনের মাঝামাঝি থেকে এভাবে অর্থ আদায় করা শুরু করেছে এ গোষ্ঠী। অবশ্য তেল বিক্রি করে আইএস দৈনিক কি পরিমাণ অর্থ আয় করেছে তা হিসাব করা মুশকিল উল্লেখ করে কোহেন বলেন, দৈনিক আয়ের পরিমাণ ১০ লাখ ডলার হতে পারে। এ ছাড়া, কোনো কোনো হিসাবে বলা হয়েছে, তেল বিক্রি বাবদ আইএস দৈনিক ৩০ লাখ ডলার সমপরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে।  

বিশ্বের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর মধ্যে আর্থিক দিক থেকে সবচেয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছে আইএস এ কথা উল্লেখ করে কোহেন বলেন, চাঁদাবাজি, ব্যাংক ডাকাতিসহ অন্যান্য উপায়েও বিপুল পরিমাণে অর্থ হাতিয়ে নিচ্ছে এ গোষ্ঠী। এ ছাড়া বিত্তশালী কিছু ব্যক্তি এ গোষ্ঠীকে মোটা অংকের অর্থও দান করেছে।

বিডি-প্রতিদিন/ ২৪ অক্টোবর ২০১৪/শরীফ
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর