শনিবার, ২৫ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

ইবোলামুক্ত নিনা ফামকে ওবামার \\\'আলিঙ্গন\\\'

ইবোলামুক্ত নিনা ফামকে ওবামার \\\'আলিঙ্গন\\\'

প্রাণঘাতি ভাইরাস ইবোলা থেকে সুস্থ হয়ে উঠা মার্কিন স্বাস্থ্যকর্মী নিনা ফামের সঙ্গে প্রেসিডেন্ট বারাক ওবামা আলিঙ্গন করেছেন। হোয়াইট হাউসের ওভাল অফিসে তাদের মুখোমুখি সাক্ষাতে ওবামা নিনাকে আলিঙ্গন দেন। দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট টেক্সাসের এই স্বাস্থ্যকর্মীকে গতকাল ইবোলামুক্ত ঘোষণা করে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার পরপরই তাদের মধ্যকার এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। খবর ইয়াহুর

যুক্তরাষ্ট্রের ডাক্তার ও বিজ্ঞানীদের প্রতি আস্থার প্রদর্শনস্বরূপ ওবামা ও নিনার সাক্ষাতের পূর্বে নিনাকে কোনো অতিরিক্ত স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যেতে হয়নি।  

নিনা ফামের শরীরে গত ১২ অক্টোবর ইবোলা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়েছিল। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী লাইবেরিয়ান নাগরিক থমাস এরিক ডানকানকে চিকিৎসা করতে গিয়েই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছিলেন নিনা। গত কয়েকদিনের চিকিৎসা শেষে গতকাল তাকে সুস্থ ঘোষণা করা হয়।

নিনা টেক্সাস রাজ্যের ডালাসে অবস্থিত টেক্সাস হেলথ প্রেসবিটেরিয়ান হাসপাতালের একজন স্বাস্থ্যকর্মী। এই হাসপাতালটিতেই ডানকানকে চিকিৎসা দেওয়া হচ্ছিল। চিকিৎসাকালীনই সেখানে গত ৮ অক্টোবর মৃত্যুবরণ করেন তিনি।

এদিকে, ইবোলা আক্রান্ত আরেক স্বাস্থ্যকর্মী অ্যাম্বার ভিনসনও সুস্থ হয়ে উঠছেন বলে তার পরিবার গত বুধবার জানিয়েছে।

অপরদিকে, বৃহস্পতিবার নিউইয়র্কে ক্রেইগ স্পেন্সার নামে একজন ডাক্তার ইবোলায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে সংক্রমণের ঘটনা দাঁড়ালো চারটি।

বিডি-প্রতিদিন/ ২৫ অক্টোবর ২০১৪/শরীফ

সর্বশেষ খবর