শনিবার, ২৫ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

\\\'যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদকে উস্কে দিচ্ছে\\\'

\\\'যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদকে উস্কে দিচ্ছে\\\'

অর্থের যোগান দিয়ে যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদকে উস্কে দিচ্ছে এবং বিশ্বের বিভিন্ন জাতির মধ্যে সম্পর্ক জোরদার করার চেয়ে বিভক্তি সৃষ্টি করছে বলে দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কৃষ্ণ সাগরের তীরবর্তী সোচি শহরের ইন্টারন্যাশনাল ভলদাই ডিসকাশন সেন্টারে আয়োজিত এক উন্মুক্ত বক্তৃতায় শুক্রবার এসব কথা বলেন পুতিন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা পুরনো ধাচেই সিরিয়ায় সন্ত্রাসীদের সরাসরি অস্ত্র ও অর্থ দিচ্ছে এবং বিভিন্ন দেশ থেকে ভাড়াটে সন্ত্রাসী নিয়ে সিরিয়ার সরকারের বিরুদ্ধে যুদ্ধ করাচ্ছে। আর এভাবে আইএস এখন বিপুল শক্তি নিয়ে কার্যত সেনাবাহিনীতে পরিণত হয়েছে। পুতিন বলেন, সামরিক দৃষ্টিকোণ থেকে আইএস উঁচুমাত্রার পেশাদার ও কার্যকর সন্ত্রাসবাদী গোষ্ঠী।

আইএস'র শক্তিশালী হয়ে ওঠার পেছনে আরো একটি কারণ তুলে ধরেন পুতিন। তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন জোট আঞ্চলিক দেশগুলোর মধ্যে বিভক্তি সৃষ্টি করছে যার কারণে সন্ত্রাসীরা বিশেষ সুবিধা পাচ্ছে। একতরফা একনায়কত্ব সন্ত্রাসবাদ দমনে সহায়তা করবে না বরং স্থিতিশীল দেশগুলোতেও অস্থিতিশীলতা তৈরি করবে করবে বলে মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, আজকে যারা সন্ত্রাসের বীজবপন করছেন একদিন এই সন্ত্রাসীরাই তাদের দেশের জন্য পতনের কারণ হয়ে দাঁড়াবে।

বিডি-প্রতিদিন/ ২৫ অক্টোবর ২০১৪/শরীফ

সর্বশেষ খবর