শনিবার, ২৫ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
ইরানের পরমাণু বিতর্ক

পরমাণু চুক্তি নিয়ে আশাবাদী যুক্তরাষ্ট্র-রাশিয়া

পরমাণু চুক্তি নিয়ে আশাবাদী যুক্তরাষ্ট্র-রাশিয়া

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু চুক্তি হওয়ার বিষয়ে আশা প্রকাশ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

শুক্রবার ল্যাভরভ ও কেরির মধ্যে টেলিফোন সংলাপের পর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “ল্যাভরভ মনে করেন ইরানের পরমাণু কর্মসূচি সংক্রান্ত আলোচনায় বর্তমানে যে পরিবেশ বিরাজ করছে তা হচ্ছে এ সমস্যা সমাধানের উপযুক্ত সুযোগ। তবে এ জন্য প্রচেষ্টা আরো জোরদার করতে হবে।”

গত বুধ ও বৃহস্পতিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে বিশেষজ্ঞ পর্যায়ে যে পরমাণু আলোচনা হয়েছে তেহরান তাকে ফলপ্রসূ ও সুনির্দিষ্ট বলে  উল্লেখ করেছে।  

ইরানি আলোচকদের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, দু'পক্ষের মধ্যে এখন সেন্ট্রিফিউজের সংখ্যা নিয়ে কোনো সমস্যা নেই বরং মূল সমস্যা হচ্ছে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেয়া। যুক্তরাষ্ট্র ও তার কয়েকটি মিত্রদেশ চাইছে চুক্তি হলেও ইরানের ওপর কিছু নিষেধাজ্ঞা বহাল থাকুক কিন্তু ইরান চায় চুক্তির পরপরই সমস্ত নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। এ বিষয়ে মার্কিন প্রশাসনের মধ্যেও এক ধরনের তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। চুক্তি হলে কোন পদ্ধতিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা সম্ভব তা খতিয়ে দেখতে শুরু করেছে ওবামা প্রশাসন।

বিডি-প্রতিদিন/ ২৫ অক্টোবর ২০১৪/শরীফ

সর্বশেষ খবর