শুক্রবার, ৩১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

৯/১১ টুইন টাওয়ার হামলায় নেতানিয়াহু!

৯/১১ টুইন টাওয়ার হামলায় নেতানিয়াহু!

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সম্পর্কে টানাপড়েনের মাত্রায় নতুন করে যোগ হয়েছে একটি কার্টুন। এতে দেখা যাচ্ছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একটি বিমান চালিয়ে নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে হামলা চালাচ্ছেন।

ইসরায়েলি কার্টুনিস্ট অ্যামোস বাইডারম্যানের আঁকা এ কার্টুনের মূল বিষয়বস্তু হচ্ছে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যে দু'টি বিমান দিয়ে টুইন টাওয়ারে হামলা চালানো হয়েছিল তার একটির পাইলট ছিলেন নেতানিয়াহু। বৃহস্পতিবার ইসরায়েলি দৈনিক হারেতজ এ বিতর্কিত কার্টুনটি প্রকাশ করে।

কার্টুনটি পত্রিকায় প্রকাশিত হওয়ার পর বাইডারম্যান হিব্রু ভাষায় এক টুইটার বার্তায় বলেন, "আমার কার্টুনের বার্তা হচ্ছে, বিবি (নেতানিয়াহু) যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সম্পর্ককে ৯/১১'র বিপর্যয়ের মতো খারাপ করে দিতে চান।" তিনি দাবি করেন, "কাউকে অপমান বা বিব্রত করা আমার উদ্দেশ্য নয়।"

প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা নেতানিয়াহুকে 'ঘৃণিত ব্যক্তি' বলে উল্লেখ করার কয়েকদিনের মাথায় এ কার্টুন প্রকাশিত হলো। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা 'আটলান্টিক' পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেন, নেতানিয়াহু একজন ঘৃণিত ব্যক্তি। প্রেসিডেন্ট বারাক ওবামাকে কোন বিদেশি নেতা সবচেয়ে বেশি হতাশ করেছেন তা জানতে চাইলে ওই সিনিয়র কর্মকর্তা একথা বলেন।

বিডি-প্রতিদিন/ ৩১ অক্টোবর ২০১৪/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর