শুক্রবার, ৩১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

বারকিনা ফাসোর প্রেসিডেন্টের পদত্যাগ

বারকিনা ফাসোর প্রেসিডেন্টের পদত্যাগ

তুমুল বিক্ষোভের মুখে পদত্যাগে বাধ্য হলেন পশ্চিম আফ্রিকার দেশ বারকিনা ফাসোর প্রসিডেন্ট ব্লেইসি কমপাওর। শুক্রবার পদত্যাগের পর তিনি রাজধানী উয়াগাদুগু ত্যাগ করেছেন বলে জানা গেছে। তবে কোথায় তিনি আশ্রয় নিয়েছেন, তা পরিষ্কার করে জানাতে পারেনি কোনো পক্ষ।

আলজাজিরা ও বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে ব্লেইসি পদত্যাগের পর রাষ্ট্র পরিচালনার দায়িত্বে কে আসছেন, তা সঠিকভাবে জানা যায়নি। কিছু সূত্রের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, প্রেসিডেন্টের দায়িত্ব নিতে পারেন দেশটির পার্লামেন্টের স্পিকার।

হাজার হাজার বিক্ষোভকারী ব্লেইসির পদত্যাগের দাবিতে দেশটির সামরিক বাহিনীর সদর দপ্তরের সামনে জড়ো হলে সেনাবাহিনীর একজন কর্মকর্তা কর্নেল বুরেইমা ফারতা তাদের উদ্দেশে জানান, আজ থেকে প্রেসিডেন্ট আর ক্ষমতায় থাকছেন না।

এ ছাড়া বারকিনা ফাসোর আরটিবি টেলিভিশনের প্রধান সম্পাদক আরসেনি এভারিস্তে কাবোরি আলজাজিরাকে জানিয়েছেন, শুক্রবার রাজধানী ত্যাগ করেছেন ব্লেইসি কমপাওর।

পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠকে বসেছে সেনা কর্মকর্তারা। তাদের কাছ থেকে আসতে পারে দিক নির্দেশনা।

১৯৮৭ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সে সময়ের প্রেসিডেন্ট থমাস সানকারাকে উৎখাত করে ক্ষমতায় আসেন ব্লেইসি কমপাওর। এরপর তার অধীনে চারটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সংবিধান মতে তিনি আর এ পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। কিন্তু আগামী বছর দেশটিতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট পদে লড়তে সংবিধান সংশোধনের উদ্যোগ নেন তিনি। এর প্রতিবাদ করে বিক্ষোভ শুরু করে হাজারো জনতা। বৃহস্পতিবার বিক্ষুব্ধ জনতা দেশটির পার্লামেন্ট ভবনে আগুন লাগিয়ে দেয়। রাজধানীজুড়ে তারা ব্যাপক সহিংসতা চালায়। এই পরিস্থিতিতে সংবিধান সংশোধনের প্রস্তাব প্রত্যাহার করে নেয় সরকার। কিন্তু পদত্যাগে অস্বীকৃতি জানান ব্লেইসি কমপাওর। অবশ্য শেষ রক্ষা হলো না তার।

বিডি-প্রতিদিন/৩১ অক্টোবর ২০১৪/আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর