শিরোনাম
শনিবার, ১ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

আমেরিকার অস্ত্র কেনার পরিকল্পনা বাতিল করল ইসরাইল

আমেরিকার অস্ত্র কেনার পরিকল্পনা বাতিল করল ইসরাইল

আমেরিকার কাছ থেকে সামরিক বিমান কেনার একটি পরিকল্পনা বাতিল করে দিয়েছে ইহুদিবাদী ইসরাইল। এ বিষয়টিকে ওয়াশিংটন-তেলআবিব সম্পর্কে টানাপড়েন বেড়ে যাওয়ার ইঙ্গিত বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইসরাইলি গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ইসরাইলের যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালোন ওয়াশিংটনের কাছ থেকে ছয়টি ভি-২২ ওসপ্রে বিমান কেনার পরিকল্পনা বাতিল করে দিয়েছেন। ২০১৩ সালের এপ্রিলে এ সামরিক বিমান কেনার জন্য আমেরিকার সঙ্গে আলোচনা শুরু করেছিল ইসরাইল। অবশ্য এ ব্যাপারে লিখিত কোনো চুক্তি হয়নি।

মার্কিন বিমান কেনার পরিকল্পনা বাতিলের কারণ হিসেবে ইয়ালোন দাবি করেছেন, বাজেট ঘাটতির পাশাপাশি যুদ্ধাস্ত্র ও সামরিক সরঞ্জাম আধুনিকায়নের নীতিতে পরিবর্তন আনার কারণে এ পদক্ষেপ নেয়া হয়েছে। তবে বিশ্লেষকরা বলছেন, আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের সম্পর্কের অবনতি হওয়ার কারণে এ পদক্ষেপ নিয়েছে তেলআবিব। একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে 'ঘৃনিত ব্যক্তি' হিসেবে উল্লেখ করার পর সম্পর্কের এ অবনতি হয়।

জর্দান নদীর পশ্চিম তীরের ফিলিস্তিনি ভূমিতে আরো এক হাজার অবৈধ বসতি নির্মাণের যে পরিকল্পনা তেলআবিব হাতে নিয়েছে তা নিয়ে সম্প্রতি ইসরাইলি ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। ইসরাইলের এ সম্প্রসারণ নীতির নিন্দা জানিয়ে ওয়াশিংটন যে বক্তব্য দিয়েছে তার সমালোচনা করে নেতানিয়াহু দাবি করেছেন, মার্কিন কর্মকর্তারা 'বাস্তবতা' থেকে অনেক দূরে রয়েছেন। সূত্র: আইআরআইবি

বিডি-প্রতিদিন/ ১ নভেম্বর ২০১৪/আহমেদ

সর্বশেষ খবর