শুক্রবার, ১৪ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

\\\'যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু সহযোগিতা বন্ধ করে দেবে রাশিয়া\\\'

\\\'যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু সহযোগিতা বন্ধ করে দেবে রাশিয়া\\\'

আগামী বছর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু সহযোগিতা বন্ধ করে দেবে রাশিয়া। রাশিয়ার ভূখণ্ডে অবস্থিত পরমাণু অস্ত্রের নিরাপত্তা রক্ষার লক্ষ্যে এতদিন ওয়াশিংটন ও মস্কোর মধ্যে এ সহযোগিতা চলছিল।  মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস বৃহস্পতিবার রাশিয়ার এ হুমকির খবর প্রকাশ করেছে। এতে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে, রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু কোম্পানির প্রধান সের্গেই কিরিয়েঙ্কো এ সংক্রান্ত বার্তা বারাক ওবামা প্রশাসনের সিনিয়র কর্মকর্তাদের কাছে পৌঁছে দিয়েছেন। 

ইউক্রেনের চলমান গৃহযুদ্ধসহ আরো কিছু বিষয়ে বর্তমানে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে টানাপড়েন চলছে। ওয়াশিংটন অভিযোগ করছে, ইউক্রেন থেকে ক্রিমিয়া প্রজাতন্ত্রের বেরিয়ে যাওয়া এবং দেশটির পূর্বাঞ্চলের চলমান সহিংসতায় মস্কোর হাত রয়েছে। মস্কো অবশ্য এ অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। 

বিশ্বের সবচেয়ে বড় দুই পারমাণবিক শক্তিধর দেশের মধ্যে পরমাণু সহযোগিতা বন্ধ হয়ে যাওয়ার এ হুমকিকে বিশ্লেষকরা দু’দেশের মধ্যকার চলমান টানাপড়েনের আলোকে বিশ্লেষণ করতে চান। অবশ্য কেউ কেউ একথাও বলছেন যে, সহযোগিতার অজুহাতে মার্কিন পরমাণু বিশেষজ্ঞরা রাশিয়ার পারমাণবিক স্থাপনাগুলোর সব গোপন তথ্য হাতিয়ে নিতে পারেন বলে মস্কো চিন্তিত এবং এ কারণেই হয়তো সহযোগিতা বন্ধ করে  দেয়ার হুমকি দিয়েছে রাশিয়া।

১৯৯১‌ সালে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে এ পরমাণু সহযোগিতা শুরু হয়েছিল। ওই বছর সাবেক সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার মাধ্যমে শীতল যুদ্ধের অবসান হয়। এ অবস্থায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রে এ আশঙ্কা তৈরি হয় যে, রাশিয়ার পরমাণু অস্ত্রগুলোর নিরাপত্তা বিঘ্নিত হওয়ার পাশাপাশি এসব অস্ত্রের রক্ষণাবেক্ষণ মস্কোর একার পক্ষে সম্ভব নাও হতে পারে।  এ কারণে ওই বছর রাশিয়ার পরমাণু স্থাপনাগুলোর নিরাপত্তা দেয়ার জন্য ওয়াশিংটন ও মস্কোর মধ্যে এ সহযোগিতা চুক্তি হয়েছিল। কিন্তু সে সহযোগিতা থেকে বেরিয়ে যাওয়ার হুমকির অর্থ হচ্ছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখন আর তার দেশে কোনো ধরনের মার্কিন হস্তক্ষেপ বরদাশত করতে চান না।

বিডি-প্রতিদিন/ ১৪ নভেম্বর ২০১৪/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর