শনিবার, ২২ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

ওবামাকে নওয়াজের অনুরোধ

ওবামাকে নওয়াজের অনুরোধ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময় কাশ্মীর ইস্যু তুলে ধরতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি অনুরোধ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

আগামী জানুয়ারিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ভারত আসছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

গতকাল শুক্রবার প্রেসিডেন্ট বারাক ওবামা নেওয়াজ শরীফকে ফোন করলে তিনি ওই অনুরোধ করেন।

খবরে বলা হয়, ভারত সফরের বিষয়ে জানাতেই ওবামা নওয়াজ শরীফকে ফোন করেন। ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি থাকবেন মার্কিন প্রেসিডেন্ট।

এনডিটিভির খবরে বলা হয়েছে, নওয়াজ শরীফ ওবামাকে কাশ্মীর বিরোধের কারণগুলো নিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার আহ্বান জানান। কারণ, কাশ্মীর ইস্যুর দ্রুত সমাধান এশিয়ায় শান্তি, স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারে।

নওয়াজ শরীফ এসময়  সম্পর্ককে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার কথাও তুলে ধরেন।

তিনি অভিযোগ করেন, ইসলামাবাদ এগিয়ে গেলেও নয়াদিল্লি দুই দেশের মধ্যকার পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা বাতিল করে দিয়েছে। নিয়ন্ত্রণ রেখা বরাবর গুলি বর্ষণের ফলে বহু বেসামরিক লোকজন আহত হচ্ছেন। এসব বিষয়ে প্রমাণিত হয়, পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় না ভারত।

নওয়াজ শরীফ ও বারাক ওবামার মধ্যে আলোচনার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

টেলি আলোচনায় নওয়াজ শরীফ গত বছর তাকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানানোর বিষয়টিও তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করে বলেন, পাকিস্তানের জনগণের প্রত্যাশা মেটাতে বারাক ওবামা ভবিষ্যতে তার সুবিধামতো সময়ে পাকিস্তান সফরে আসবেন।

বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট পাকিস্তানের পরিস্থিতি স্বাভাবিক হলে তার সফরের একটি অগ্রবর্তী তারিখ ঘোষণার নিশ্চয়তা দেন।

বিডি-প্রতিদিন/২২ নভেম্বর, ২০১৪/জান্নাত

সর্বশেষ খবর