বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

ফার্গুসনে শ্বেতাঙ্গ পুলিশকে অব্যাহতির রায় প্রত্যাখ্যান

ফার্গুসনে শ্বেতাঙ্গ পুলিশকে অব্যাহতির রায় প্রত্যাখ্যান

যুক্তরাষ্ট্রের ফার্গুসনে শহরে একজন কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে হত্যার দায় থেকে একজন শ্বেতাঙ্গ পুলিশকে আদালতের অব্যাহতির রায় প্রত্যাখ্যান করেছে তার পরিবার। নিহত কিশোর মাইকেল ব্রাউনের পরিবারের আইনজীবী তাদের পক্ষে এই রায় প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছেন। তিনি আদালতের একটি গ্র্যান্ড জুরির দেয়া এই রায়কে পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করেন।

আইনজীবী বেনজামিন ক্রাম্প বলেন, যে গ্র্যান্ড জুরি আদালতে এই সিদ্ধান্ত নিয়েছে তার পুরো প্রক্রিয়ারই বেহাল দশা। তিনি স্থানীয় পুলিশের সাথে শহরের সরকারি কৌসুলির আঁতাত রয়েছে বলেও অভিযোগ করেন।

গত আগস্ট মাসে মিজৌরি অঙ্গরাজ্যের ফার্গুসন শহরে মাইকেল ব্রাউন নামের ওই কৃষ্ণাঙ্গ কিশোর নিহত হন। ড্যারেন উইলসন নামে এক শ্বেতাঙ্গ পুলিশের হাতে নিরস্ত্র ওই তরুণ নিহত হলে তখন শহরে দাংগা দেখা দিয়েছিল। এই হত্যার পর শহরের পুলিশের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ ওঠে। উইলসনকে এই হত্যার জন্য বিচার করা হবে কিনা সে জন্যে গঠিত আদালতের জুরিরা বলছেন, তারা ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনছেন না। কারণ তিনি আত্ম রক্ষার্থে গুলি করেছিলেন বলে তাদের কাছে প্রতীয়মান হয়েছে।

গ্র্যান্ড জুরিতে ১২ জনের মধ্যে ৯ জনই শ্বেতাঙ্গ আর তিনজন কৃষ্ণাঙ্গ সেই বিষয়েরও সমালোচনা উঠেছে। এই রায় ঘোষণার পর আবারও শহুরে দাংগা দেখা দিয়েছে। সোমবার রাত থেকে সেখানে ব্যাপক সংঘর্ষ চলছে। লুটপাটেরও অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামাল দিতে শহরের মেয়র আরও নিরাপত্তা কর্মই বাড়ানোর কথা জানিয়েছেন।

নিহত মাইকেল ব্রাউনের পরিবারও দাংগার সমালোচনা করে সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে। বিবিসি বাংলা।
 

 

বিডি-প্রতিদিন/ ২৬ নভেম্বর, ২০১৪/ রশিদা

সর্বশেষ খবর