বৃহস্পতিবার, ২৭ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

\\\'মানবদেহে ইবোলা প্রতিরোধক টিকার সফল পরীক্ষা\\\'

\\\'মানবদেহে ইবোলা প্রতিরোধক টিকার সফল পরীক্ষা\\\'

মানবদেহে ইবোলা প্রতিরোধক একটি টিকার সফল পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে গবেষকরা। তারা বলছেন, যে প্রতিষেধক টিকাটি মানুষের ওপর পরীক্ষা চলছিল সেটিকে তাদের নিরাপদ বলে মনে হচ্ছে। এই টিকা ব্যাবহারের পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ইবোলা ভাইরাসকে শনাক্ত করে তা মোকাবেলা করতে পারবে বলে তারা মনে করছেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথ বলছে তাদের গবেষণাগারে ২০ জন মানুষ এই টিকার পরীক্ষা বা ট্রায়ালে অংশ নেয়। তাদের শরীরে টিকাটি দেবার পর ইবোলা ভাইরাস শনাক্ত করতে পেরেছে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। টিকাটি ব্যাবহারে আপাতত অন্য কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা দেয়নি।

একটি সফল প্রতিষেধক আবিষ্কারে এই বিষয়গুলিই প্রথম ধাপ আর তাতে এই ধরনের ফল ব্যাপক আশার কথা বলে উল্লেখ করেছেন ঔষধ কোম্পানি গ্লাক্সো স্মিথ এন্ড ক্লাইন-এর প্রধান নির্বাহী স্যার অ্যান্ড্রু উইটি। তিনি বলেছেন, "আমি মনে করি এটি একটি খুবই উৎসাহ ব্যঞ্জক প্রাথমিক ইংগিত। এটিকে অবশ্যই একটি আশার আলো বলতে হবে।"

পশ্চিম আফ্রিকায় ইবোলার ভয়াবহ মহামারি দেখা দেবার পর ইবোলার একটি প্রতিষেধক তৈরিতে ব্যাপক উদ্যোগ নেয়া হয়েছিল। সেটিকে অন্তত ২০১৫র মধ্যে সফল পরীক্ষার পর বাজারে নিয়ে আশা যায় কিনা সেটা নিয়ে জোরের সঙ্গে কাজ চলছিল।

গবেষকরা বলছেন, যদি আরও পরীক্ষায় ফের একই ধরনের সফলতা দেখা যায় তাহলে এই টিকা জানুয়ারির মধ্যে পশ্চিম আফ্রিকায় ইবোলা রোগীদের সেবা দানকারী কয়েক হাজার স্বাস্থ্য কর্মীদের দেয়া হবে।
২০১৫'র মাঝামাঝি এই টিকা বাণিজ্যিকভাবে বাজারে নিয়ে আসার চেষ্টা করা হবে বললেন স্যার উইটি। আরও পরীক্ষায় টিকাটি যদি পুরো সফল হয় তাহলে এটির লাইসেন্স নেবার বিষয় আসবে বলে তিনি জানান। এটি বাণিজ্যিকভাবে উৎপাদনের ক্ষমতা তৈরি করার বিষয়টিও রয়েছে। তবে তাড়াহুড়োয় যাতে মানবদেহে এটির পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়টি নজর এড়িয়ে না যায় সে বিষয়টিও এখন ভাবনায় থাকা দরকার বলে গবেষকরা বলছেন। বিবিসি বাংলা।
 

 

বিডি-প্রতিদিন/ ২৭ নভেম্বর, ২০১৪/ রশিদা

সর্বশেষ খবর