শনিবার, ২৯ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

ক্যালিফোর্নিয়ায় ৫০০ বিক্ষোভকারী আটক

ক্যালিফোর্নিয়ায় ৫০০ বিক্ষোভকারী আটক

কৃষ্ণাঙ্গ যুবককে হত্যার অভিযোগ থেকে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে রেহাই দেওয়ার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের ধরপাকড় অব্যাহত রয়েছে। শুধু ক্যালিফোর্নিয়া থেকেই গত মঙ্গল ও বুধবার ৫০০ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

এদিকে তুষারপাতের কারণে বিক্ষোভের মাত্রা কিছুটা কমে এসেছে। নিউইয়র্কের ম্যানহাটনে ধন্যবাদ দিবসের র‌্যালি ব্যাহতের পরিকল্পনার অভিযোগে সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। লস এঞ্জেলসে আটক করা ৯০ বিক্ষোভকারীকে বৃহস্পতিবার ছেড়ে দেওয়া হয়েছে। আদালতে নির্দিষ্ট সময়ে উপস্থিত হবেন এ শর্তে শহরটির পুলিশ প্রধান ধন্যবাদ দিবস পালনে তাদের ছেড়ে দেন। এ ছাড়া ফার্গুসন থেকে সোম ও মঙ্গলবার ১০০ জনকে আটক করা হয়। বুধবার আটক করা হয়েছে আরও দুজনকে। দেশটিতে গতকাল পালিত হয়েছে ধন্যবাদ দিবস। অব্যাহত বিক্ষোভে নিজ জীবন নিয়ে সংশয় প্রকাশ করেছেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসন।

যুক্তরাষ্ট্রকে বর্ণ বৈষম্যের বসতভূমি বলল উত্তর কোরিয়া : মানবাধিকার লঙ্ঘনকারী হিসেবে জাতিসংঘে নিন্দিত উত্তর কোরিয়া এবার পাটকেল ছুড়ে মেরেছে যুক্তরাষ্ট্রের দিকে। যুক্তরাষ্ট্রকে মানবাধিকারের মরুভূমি (তুন্দ্রা) বলে আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া। দেশটি অভিযোগ করেছে, যুক্তরাষ্ট্র হলো জাত-বিদ্বেষ ও বর্ণ বৈষম্যের বসতভূমি।

যুক্তরাষ্ট্রের মিসৌরির ফার্গুসনে এক কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে হত্যাকারী শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসনের সহজ-মুক্তির বিষয়টি যে মার্কিন বিচার ব্যবস্থার ভঙ্গুরতাকেই তুলে ধরে, সেটিই বোঝাতে চেয়েছে উত্তর কোরিয়া। ওই শ্বেতাঙ্গ পুলিশের বিরুদ্ধে অভিযোগ গঠন করাও যাবে না বলে সোমবার আদেশ দিয়েছেন মার্কিন গ্র্যান্ড জুরি। এ বিষয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের এক মুখপাত্র বলেছেন, 'যুক্তরাষ্ট্রের আসল চেহারার পরিষ্কার প্রমাণ এটা। মানবাধিকারের প্রশ্নে যুক্তরাষ্ট্র আসলে এক মরুভূমি। সেখানে প্রকাশ্যে চলে বর্ণ বৈষম্যের অনুশীলন। বিবিসি, সিএনএন।

 

 

সর্বশেষ খবর