শুক্রবার, ১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

ঢাকা-দিল্লি সুদৃঢ় সম্পর্কে গুরুত্ব

ঢাকা-দিল্লি সুদৃঢ় সম্পর্কে গুরুত্ব

ভারত-বাংলাদেশ সম্পর্ক আরও সুদৃঢ় করার ওপর জোর দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম। ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির উদ্যোগে দুই দেশের সম্পর্ক বৃদ্ধি নিয়ে কলকাতার বিড়লা প্ল্যানেটোরিয়ামের অডিটরিয়ামে এক আলোচনা সভায় তিনি বক্তৃতা করছিলেন। তিনি বলেন, দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বর্তমানে বেশ ভালো পর্যায়ে রয়েছে। আমরা চাই এ সম্পর্ক আরও উন্নত হোক। তিস্তার পানি বণ্টন চুক্তি এবং ছিটমহল সমস্যা সমাধানে ভারতের উদাসীনতার কথা তুলে ধরে তিনি বলেন, দুই দেশের বহুপ্রতীক্ষিত সমাধানে বাংলাদেশ একাধিকবার উদ্যোগ নিলেও নানা রকম জটিলতার কারণে এখন পর্যন্ত তা বাস্তবে রূপ নেয়নি। তবে আমরা চাই দ্রুত এ সমস্যার সমাধান হোক। এ ব্যাপারে ভারত সরকারকেই এগিয়ে আসার আহ্বান জানান তিনি। মৌলবাদী সংগঠনগুলোর বাড়বাড়ন্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাজুল ইসলাম এমপি বলেন, এ সংগঠনগুলোর কারণে দুই দেশের সম্পর্কের ভাটা পড়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর অবদানের উল্লেখ করে তিনি বলেন, এই অবদান কখনো ভোলার নয়। সেসময় বাংলাদেশের ১ কোটি শরণার্থীকে এপার বাংলা তথা ভারতে যারা আশ্রয় দিয়েছিলেন সেসব ভারতবাসীকেও কৃতজ্ঞতা জানান তাজুল ইসলাম।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস বিধায়ক অসিত মিত্র, বিজেপি বিধায়ক শমীক ভট্টাচার্য, কংগ্রেস বিধায়ক তথা সুখবিলাস বার্মা, ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির সম্পাদক অজয় দে, সমিতির সাংগঠনিক সম্পাদক গৌর সাহাসহ বিশিষ্ট ব্যক্তিরা।
বিজেপি বিধায়ক শমীক ভট্টাচার্যও দুই দেশের সম্পর্কের শীতলতার কারণ হিসেবে তিস্তা এবং ছিটমহল সমস্যার কথা তুলে ধরে বলেন, এ সমস্যা সমাধানে দুই দেশেরই উদ্যোগ নেওয়া উচিত। আমরাও এ সমস্যার দ্রুত সমাধানে রাজ্য সরকারের পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে আর্জি জানাব। একই সঙ্গে জামায়াতে ইসলামীর মতো মৌলবাদী সংগঠনগুলোর কর্মকাণ্ডের বিরোধিতা করে তিনি বলেন, এই মৌলবাদী সংগঠনগুলোই দুই দেশের অশান্তি বাধানোর চেষ্টা করছে। যদিও সেই চেষ্টা কোনো দিনই সফল হবে না বলেও তার বিশ্বাস।
অসিত মিত্র তার বক্তৃতায় তিস্তা ও ছিটমহল বিনিময় চুক্তি না হওয়ায় পশ্চিমবঙ্গের রাজ্য সরকারকেই দুষেছেন। তার মতে, রাজ্য সরকারের উদাসীনতাই এর জন্য দায়ী। তিনি বলেন, ছিটমহলবাসী খুবই কষ্টের মধ্যে আছেন, স্বাধীনতার পরও তারা সব কিছু থেকে বঞ্চিত। তার দৃঢ় বিশ্বাস অচিরেই তিস্তা, ছিটমহলসহ বাকি সমস্যাগুলো মিটে যাবে।

সর্বশেষ খবর