রবিবার, ২১ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

গাজায় ফের ইসরায়েলি বিমান হামলা

দীর্ঘদিনের লড়াই এবং অস্ত্রবিরতির পর আবার গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি জঙ্গি বিমান। শুক্রবার হামাসের ছোড়া রকেট হামলার জবাবে ওই ঘাঁটিতে বোমা হামলা করা হয় বলে দাবি করেছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, বিমান হামলার ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

দক্ষিণ গাজার খান ইউনিস এলাকায় বোমাগুলো ফেলা হয়। এর আগে হামাস যোদ্ধাদের ছোড়া রকেট ইসরায়েলি একটি সবজি খেতে গিয়ে পড়ে, তাতেও কেউ হতাহত হয়নি। এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লে. কর্নেল পিটার লার্নার বলেছেন, ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) নিরাপত্তা লঙ্ঘনের কোনো প্রচেষ্টা ও বেসামরিক ইসরায়েলিদের জীবন বিপন্ন করার কোনো চেষ্টা অনুমোদন করবে না। ইসরায়েলের বিরুদ্ধে হামলার জন্য সন্ত্রাসী সংগঠন হামাস দায়ী।

প্রসঙ্গত, ইসরায়েলি ভূখণ্ডে হামাসের রকেট হামলা বন্ধ করার ঘোষণা দিয়ে ৮ জুলাই থেকে গাজা ভূখণ্ডে ব্যাপক সামরিক অভিযান শুরু করেছিল ইসরায়েল। মিসরের মধ্যস্থতায় গত ২৬ আগস্ট দুপক্ষের মধ্যে লড়াই বন্ধ হয়। প্রায় দুই মাসের ইসরায়েলি হামলায় গাজার দুই হাজার ফিলিস্তিনি (অধিকাংশই বেসামরিক) ও ৬৭ জন ইসরায়েলি সেনা ও ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছিলেন। ইসরায়েল এমন সময় বিমান হামলা চালাল যখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্বাধীন ফিলিস্তিনের বিষয়ে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ইউরোপসহ গোটা বিশ্ব এতে সমর্থন জানিয়েছে। আর এই প্রস্তাবের বিপক্ষে জোরালো অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। বিবিসি, আল জাজিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর