সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

ওবামার ভারত সফরে সতর্ক চোখ পাকিস্তানের

বেইজিংয়ের বিরুদ্ধে সুযোগ নিতে চায় যুক্তরাষ্ট্র

তিনদিনের ভারত সফরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ নিয়ে সতর্ক চোখ পার্শ্ববর্তী দেশ পাকিস্তানের। কেননা ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা সবসময়কার। এখনো পর্যন্ত কাশ্মীর ইস্যুতে দেশ দুটিতে চলছে উত্তেজনা। এ সময়ে বিশ্বের অন্যতম শক্তিশালী রাষ্ট্রের প্রেসিডেন্ট ভারত সফর করছেন। স্বাভাবিকভাবেই পাকিস্তান এ বিষয়ে খুব সজাগ।

এদিকে ওবামার এ সফরকে বড় ধরনের অগ্রগতি হিসেবে অভিহিত করেছে পাকিস্তান। দেশটির গণমাধ্যমে গতকাল এই মন্তব্য করা হয়েছে। পাকিস্তানের গণমাধ্যম 'ডেইলি টাইমস' তাদের এক সম্পাদকীয়তে বলেছে, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ওবামার এই আগমন নিঃসন্দেহে একটি বড় অগ্রগতি। এই সফর পাকিস্তান, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ত্রিপক্ষীয় সম্পর্ককে জোরদার করবে। এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের কাছে ভারতের বিশাল বাজার রয়েছে। ভারতের কাছে অস্ত্র বিক্রি করে মার্কিন অর্থনীতির অনেকটাই ত্বরান্বিত হয়েছে। এ ছাড়া ওই অঞ্চলে প্রতিদ্বন্দ্বী হিসেবে চীনের বিরুদ্ধে ভারতকে সমান প্রতিযোগী মনে করে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের আরও একটি দৈনিক 'দ্য নিউজ' মনে করে ওবামার এই সফরের মূল লক্ষ্য প্রথমত অর্থনৈতিক। আঞ্চলিক শক্তি হিসেবে চীনের সঙ্গে পরোক্ষভাবে যুদ্ধে জড়িয়ে আছে ভারত। আর সেই সুযোগটিই বেইজিংয়ের বিরুদ্ধে নিতে চায় যুক্তরাষ্ট্র। এমন মন্তব্য করা হয়েছে ওই গণমাধ্যমে। সবশেষে গণমাধ্যমগুলোতে বলা হয়েছে, ওবামা ভারত সফরে গেছেন, এটি ভারতের বিষয়। আর তিনি যখন পাকিস্তানে আসবেন তখন সেটি পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয় হওয়া উচিত।

তবে এটি মনে রাখা বা পুনরায় বলা উচিত, পাকিস্তান ও ভারতের মধ্যকার সংলাপ পুনরায় শুরু করা। কেননা দুপক্ষের মধ্যেই নানা বিষয়ে উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। উভয় দেশই জঙ্গিবাদের বিরুদ্ধে লড়ছে। টাইমস অব ইন্ডিয়া।

 

সর্বশেষ খবর