সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

ভারতীয় ডিজাইনারের পোশাকে মিশেল

ভারতীয় ডিজাইনারের পোশাকে মিশেল

ভারতীয় ডিজাইনারের পোশাক পরেই ভারতে পৌঁছলেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা।  রবিবার তিনদিনের সফরে সস্ত্রীক ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বিমান থেকে নামার সময় মার্কিন ফার্স্ট লেডির পরনে ছিল হাঁটু-পর্যন্ত লম্বা নীল রঙের ফুলের নকশা করা পোশাক। সঙ্গে ছিল মানানসই কোট এবং কালো পাম্প সু। গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই পোশাকটির ডিজাইন করেছেন ভারতীয় পোশাক ডিজাইনার বিভু মহাপাত্র।
বিভু ওডিশার রাউরকেল্লার বাসিন্দা হলেও কর্মসূত্রে থাকেন নিউইয়র্কে। এর আগেও মিশেল ওবামা বিভুর ডিজাইন করা পোশাক পরেছেন। টুইটারে এক বার্তায় বিভু জানান, মিশেল ওবামার পরা পোশাকের ডিজাইন তিনিই করেছেন।  এর আগে ২০১০ সালে ভারত সফরের সময় ভারতীয় বংশোদ্ভূত নঈম খান ও রিচেল রয়ের ডিজাইন করা পোশাক পরেছিলেন মিশেল ওবামা।  

অন্যদিকে, ম্যাচবক্সে রাখার মত শাড়ি উপহার পাচ্ছেন মিশেল ওবামা। জিনিউজের এক খবরে বলা হয়, বাংলার সিল্ক জগদ্বিখ্যাত। মোগল আমলে এমন সিল্ক শাড়ি ছিল যেটি একটি ম্যাচবক্সে রাখা যেতো। বিষয়টি এখন রূপকথার মতোই মনে হতে পারে। কিন্তু ভারত সফররত যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মিশেল ওবামাকে এ রকমই এক শাড়ি উপহার দেয়া হচ্ছে। আজ ভারতের প্রজাতন্ত্র দিবসে ওই শাড়ি মিশেলের হাতে তুলে দেয়া হবে। বিখ্যাত হস্তশিল্পী নীলা বিজয় ওই শাড়ি তৈরি করেছেন। শুধু মিশেলের জন্য নয়, প্রেসিডেন্ট ওবামার জন্যও সিল্ক শাল তৈরি করেছেন তিনি। সাড়ে চার মিটার লম্বা শাড়িটির ওজন মাত্র ৬০ গ্রাম ও দুই মিটার লম্বা শালের ওজন ৩০ গ্রাম মাত্র। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী বান্দারু দত্তাত্রেয়ের কাছে ওই উপহারগুলো হস্তান্তর করেছেন শীলা। প্রজাতন্ত্রের দিন উপস্থিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাধ্যমে অন্য উপহারগুলোর সঙ্গে শাড়ি ও শালটি দেয়ার অনুরোধ করেছেন শীলা।

বিডি-প্রতিদিন / ২৬ জানুয়ারি,২০১৫ / নাবিল

সর্বশেষ খবর