সোমবার, ২৬ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
ভারতে ৬৬তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত

খোলা আকাশের নিচে দুই ঘণ্টা কাটালেন ওবামা

খোলা আকাশের নিচে দুই ঘণ্টা কাটালেন ওবামা

উৎসাহ উদ্দীপনার সঙ্গেই ভারতবর্ষ জুড়ে সোমবার পালিত হয়েছে ৬৬ তম প্রজাতন্ত্র দিবস। রাজধানী নয়াদিল্লির  বিজয়চকে সেনাবাহিনীর কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। কুচকাওয়াজ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা সরাজ স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অরুন জেটলি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য, সাবেক প্রধানমন্ত্রী ড: মনমোহন সিং, ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, লোকসভার স্পীকার সুমিত্রা মহাজন, বিজেপি সভাপতি অমিত শাহ, দলের সিনিয়র নেতা লালকৃষ্ণ আদবানী সহ দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষনেতা এবং বিদেশের সম্মানীয় অতিথিরাও। 

প্রজাতন্ত্র দিবসে আকর্ষণের কেন্দ্র ছিল সেনাবাহিনীর কুচকাওয়াজ। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ৮ কিলোমিটার দীর্ঘ রাজপথের দুই ধারই নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল। হেলিকপ্টার, ট্যাঙ্ক, রকেট সহ ভারতীয় সেনাবাহিনীর অত্যাধুনিক সামরিক শক্তি এবং দেশের সাংস্কৃতিক বৈচিত্র এই কুচকাওয়াজে ফুটে উঠেছিল। সকাল ১০ টা নাগাদ রাষ্ট্রপতির জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হয়, সঙ্গে সঙ্গে বেজে ওঠে ঐতিহ্যবাহী যন্ত্রসঙ্গীতও। এবারের প্রজাতন্ত্র দিবসে বিভিন্ন রাজ্যের তরফ থেকে সুসজ্জিত ট্যাবলো বের করা হয়। এরই সঙ্গে যোগ হয়েছিল সেনা ও আধাসামরিক বাহিনীর জওয়ানদের কসরত।

এর আগে এদিন সকালে ইন্ডিয়া গেটের সামনে অমর জওয়ান জ্যোতিতে ফুল দিয়ে দেশের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন ভারতের প্রধানমন্ত্রী। এসময় সেখানে উপস্থিত ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সহ তিন বাহিনী(পদাতিক বাহিনী, নৌবাহিনী, বায়ুসেনা)-র প্রধান। পরে ভিজিটরস বুকে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী। 

এবারের প্রজাতন্ত্রদিবস গুরুত্বপূর্ণ ঘটনা হল এই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকলেন। যেহেতু এবারের প্রধান অথিতি মার্কিন প্রেসিডেন্ট সেইকারণে প্রোটোকল ভেঙে ভারতীয় রাষ্ট্রপতির সঙ্গে একই গাড়িতে করে মূল অনুষ্ঠানে না এসে সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট তাঁর নিজের বোম্ব নিরোধক ক্যডিলাক সিরিজের ‘বিস্ট’ গাড়িটিতে আসেন। সেখানে তাকে স্বাগত  জানান ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী। এর কিছু পরেই মূল অনুষ্ঠানে উপস্থিত হন ভারতের রাষ্ট্রপতি। সাধারণত মার্কিন প্রেসিডেন্ট একটানা ৪৫ মিনিটের বেশি খোলা আকাশের নীচে থাকেন না। কিন্তু প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলে প্রায় দুই ঘন্টা।

এদিন সকাল দশটা থেকে শুরুহয়ে দুপুর বারোটা পর্যন্ত পুরো সময়ই ভিভিআইপি বক্সে বসে খোলা পরিবেশে কাটালেন বারাক ওবামা। তবে এদিন সকাল থেকে দিলি­র রাজপথে ঝিরঝিরে বৃষ্টি শুরু হওয়ায় কিছুটা অসুবিধার মধ্যে পড়তে হয় অনুষ্ঠানে আসা মার্কিন প্রেসিডেন্ট সহ অন্যন্য অতিথিদের। 

এদিনের অনুষ্ঠানে আরেকটি তাৎপর্যপূর্ণ বিষয় হল প্রতিরক্ষা বাহিনীর কুচকাওয়াজে মহিলা অফিসারদের অংশগ্রহণ। এতদিন পর্যন্ত প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে মহিলাদের অংশগ্রহণ শুধু এনসিসি-এর মধ্যে সীমাবদ্ধ থাকতে। কিন্তু স্বয়ং প্রধানমন্ত্রীর ইচ্ছায় প্রতিরক্ষা বাহিনীর তিন শাখা থেকেই মহিলারা এই কুচকাওয়াজে যোগ দেন। মার্কিন প্রেসিডেন্টের এই সফরকে কেন্দ্র করে কোনরকম নাশকতা ঠেকাতে রাজপথ সহ রাজধানী দিল্লিকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল। অতিরিক্ত পুলিশ ও নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছিল। স্থলপথ থেকে আকাশ, সর্বত্রই নিরাপত্তা ব্যবস্থা মজবুত করা হয়েছিল। পুলিশ ছাড়াও মোতায়েন করা হয়েছিল এনএসজি কম্যান্ডোদের। যাতে কোনরকম জঙ্গি-নাশকতার ঘটনা না ঘটে সে জন্য আকাশেও কড়া নজরদারি চালানো হয়েছিল ভারতীয় বিমান সেনার পক্ষ থেকে।  

রাজধানী দিল্লির পাশাপাশি দেশের অন্যান্য রাজ্যেও সাড়ম্বরে পালিত হয় ৬৬ তম প্রজাতন্ত্র দিবস। কলকাতার রেডরোডে (ইন্দিরা গান্ধী সরণি) জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন রাজ্যপাল কেশরি নাথ ত্রিপাঠি। সকাল দশটা নাগাদ শুরু হয়ে প্রায় দেড়ঘন্টার বেশি সময় ধরে চলে এই কুচকাওয়াজ। এই কুচকাওয়াজে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

জম্মু-কাশ্মীরেও এদিন কড়া নিরাপত্তার মধ্যেই পালিত হয়েছে প্রজাতন্ত্র দিবস। এছাড়াও ত্রিপুরা, আসাম, মণিপুর, মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়–, পাঞ্জাব সহ প্রতিটি রাজ্যেই সাড়ম্বরে পালিত হয় প্রজাতন্ত্র দিবস।

প্রসঙ্গত,স্বাধীন ভারতের ইতিহাসে ২৬ জানুয়ারী তারিখটি একটি স্মরণীয় দিন। ১৯৫০ সালের এই দিনটিতে সংবিধান কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এই দেশ একটি গণপ্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ঘোষিত হয়। সেই থেকে এই দিনটি প্রতিবছরই পালিত হয়ে আসছে ‘প্রজাতন্ত্র দিবস’ হিসেবে।
 

বিডি-প্রতিদিন / ২৬ জানুয়ারি ,২০১৫ / নাবিল

সর্বশেষ খবর